NIOS DELED কোর্স সম্পূর্ণ বৈধ , বিহারের পর এবার ত্রিপুরা রাজ্যের সম্মতি

Tripura High court Judgment regarding the validity of the D.El.Ed. Course

Tripura High court Judgment regarding the validity of the DElEd Course : NIOS DELED বৈধ কি অবৈধ ? এই কোর্সটি নিয়ে প্রশ্ন উঠেছে প্রথম থেকেই । এই নিয়ে বিভিন্ন রাজ্যে জল ঘোলাও কম হয়নি । এমনকি NCTE পর্যন্ত এই কোর্সকে প্রথমে মান্যতা দিতে চাইনি । ফলে জল গড়িয়েছে হাইকোর্ট পর্যন্ত ।

 

NIOS DELED কোর্স এর বিরুদ্ধে মূল অভিযোগ ছিল এটি ১৮ মাসের কোর্স । এবং NCTE প্রথমে এই কোর্স এর বৈধতা খারিজ করার জন্য এই যুক্তিকেই হাতিয়ার করেছিল । এর শুরুটা হয়েছিল বিহার রাজ্যে । অনেক সমস্যা নিয়ে দেশের প্রায় ১৪ লক্ষ ক্যান্ডিডেট এই কোর্সটি সম্পুর্ন হয় ।

 

২০১৯ সালে বিহারের টেট পরীক্ষার নোটিফিকেশন জারি হয় । আর এখাণ থেকেই শুরু হয় জটিলতা । বিহার সরকার NCTE এর কাছে জানতে চাই এই কোর্স বৈধ কিনা ! এর উত্তরে NCTE জানায় এই কোর্স যেহেতু ১৮ মাসের তাই এটি শুধুমাত্র যারা কর্মরত শিক্ষক রয়েছে তাদের চাকরি বাঁচানোর ক্ষেত্রে এই কোর্স কাজে লাগবে । কিন্তু টেট পরীক্ষায় বসার জন্য এই কোর্স বৈধ হিসেবে বিবেচিত হবে না ।

 

ফলে বিহার সরকার NIOS DELED প্রার্থীদের বাইরে রেখেই আবেদন প্রক্রিয়া শুরু হয় । আর এরপরেই বিহার রাজ্য জুড়ে শুরু হয় বিক্ষোভ প্রদর্শন । বিষয়টি আমরণ অনশন পর্যন্ত গড়ায় । এরপর কিছু NIOS DELED ক্যান্ডিডেট বিহার সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে পাটনা হাইকোর্টে মামলা করেন । এবং দীর্ঘ শুনানির পর অবশেষে জয় পায় NIOS DELED প্রার্থীরা । পাটনা হাইকোর্ট স্পষ্ট জানিয়ে দেয় এই কোর্স সম্পূর্ণ বৈধ এবং টেট পরীক্ষায় বসার জন্য তাদের সুযোগ দেওয়া হোক ।




 

আর এবার পাটনা হাইকোর্টের রায়কে অনুসরণ করে গত ১২ ই মার্চ এবং ১৩ ই মার্চ ত্রিপুরা হাইকোর্ট ও একই রায় দিয়েছে । গত ১৭ ই এপ্রিল সেই রায়ের ভিত্তিতে ত্রিপুরা সরকার একটি নোটিফিকেশন জারি করে জানিয়েছে ত্রিপুরা হাইকোর্টের রায়কে সম্মান জানিয়ে NIOS DELED কোর্সটিকে সম্পূর্ণ বৈধ ঘোষণা করা হচ্ছে । এবং ত্রিপুরা সরকারের পক্ষ থেকে লক ডাউন ওঠার পর এইবিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে ।

 

নিশ্চিতভাবেই ত্রিপুরা হাইকোর্টের এই অর্ডার পশ্চিমবঙ্গের NIOS DELED প্রার্থীদের আরও শক্ত ভিতের উপর দাড় করিয়ে দিলো । পাটনার পর ত্রিপুরা দুই রাজ্যেই জয় পেল NIOS DELED প্রার্থীরা । এই অর্ডারকে সম্মান জানিয়ে পশ্চিমবঙ্গ সরকার নিশ্চিতভাবেই এই রাজ্যেও NIOS DELED কোর্সটিকে বৈধতা দেবে !

নিচে NIOS DELED প্রার্থীদের সুবিধার্থে পাটনা হাইকোর্ট এবং ত্রিপুরা হাইকোর্ট এর অর্ডারের PDF ফাইলটি দেওয়া হল   -


ত্রিপুরা হাইকোর্টের অর্ডারটিকে ডাউনলোড করতে নিচের DOWNLOAD বোতামে ক্লিক করুন -

Notification of Teachers Recruitment Board Tripaura dated regarding the validity of the D.El.Ed. Course


পাটনা হাইকোর্টের অর্ডারটি ডাউন লোড করতে নিচের DOWNLOAD বোতামে ক্লিক করুন -

Patna High Court Judjement summary Regarding validity of nios deled



Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post