জোড় বিজোড় ফর্মুলা মেনে খুলবে স্কুল , ভাবনা কেন্দ্রের 

Schools may go for odd even plan post lockdown mhrd
জোড় বিজোড় ফর্মুলা মেনে খুলবে স্কুল , ভাবনা কেন্দ্রের 

Schools may go for odd even plan post lockdown mhrd : দীর্ঘ লক ডাউনের ফলে সবথেকে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে দুটি ক্ষেত্রে । এক অর্থনীতি । দুই শিক্ষা । করোনা ভাইরাস এর প্রকোপ কমার পর সারা বিশ্ব যে এক ভীষণ আর্থিক সংকটের মধ্যে পরতে চলেছে তা ইতিমধ্যেই ঘুম কেড়েছে তাবড়  অর্থনীতিবিদদের । 

লকডাউন পরবর্তী সময়ে অর্থনীতিকে চাঙ্গা করতে সরকারিভাবে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হচ্ছে । ইতিমধ্যেই প্রথম আর্থিক প্যাকেজ । এবং দ্বিতীয় আর্থিক প্যাকেজও ঘোষিত হবে খুব শীঘ্রই জানিয়েছে কেন্দ্র । এমতাবস্তায় শিক্ষাক্ষেত্রকে কিভাবে স্থিতিশীল করা যায় সে নিয়েও চলছে চিন্তাভাবনা । শিশুদের যাতে একটি শিক্ষাবর্ষ নষ্ট না হয় সেনিয়েও নেওয়া হয়েছে বিভিন্ন পদক্ষেপ ।

লক ডাউনের ফলে আগামী স্কুল বন্ধ । সরকারীভাবে ১০ ই জুন পর্যন্ত স্কুল বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে । ইতিমধ্যেই দিল্লি সরকার সেই সময়সীমা বাড়িয়ে ৩০ শে জুন করেছে । অন্যান্য রাজ্যগুলিও নিশ্চয়ই ১০ ই জুনের আগে পরিস্থিতি বিবেচনা করে সিদ্ধান্ত নেবে । 

এমতাবস্তায় কেন্দ্র ভাবছে জোড় বিজোড় ফর্মুলার কথা । লক ডাউনের পর স্কুল খুললে জোড় বিজোড় ফর্মুলা মেনে শুরু হতে পারে স্কুল । কি এই জোড় বিজোড় ফর্মুলা ? এবিষয়ে আমাদের উল্লেখ করতে দিল্লি সরকারের কথা । দিল্লীর দূষণ রোধ করার জন্য দিল্লি সরকার এই জোড় বিজোড় ফর্মুলাকে কাজে লাগিয়ে অনেক লাভবান হয়েছিল । সেখানে নিয়ম করা হয়েছিল গাড়ির নাম্বার জোড় বিজোড় অনুসারে চালানোর রীতি । 


খবরটি শেয়ার করুন







রাজ্য সরকার তথা কেন্দ্রীয় সরকারের সকল প্রকল্পের বিস্তারিত তথ্য পেতে "কর্মসাথী প্রকল্প" নামে অ্যাপটিকে ডাউনলোড করুন । অ্যাপটি গুগল প্লে-স্টোর থেকে ডাউনলোড করতে এখানে ক্লিক করুন - CLICK HERE 



আমাদের তৈরি প্রচেষ্টা প্রকল্প APP টিতে আপনি প্রচেষ্টা প্রকল্প সম্বন্ধিত সমস্ত তথ্য পাবেন । তবে এটি ব্যক্তিগত উদ্যোগে তৈরি । প্রচেষ্টা প্রকল্প সম্বন্ধিত তথ্য সরবরাহ করায় অ্যাপটির মূল উদ্দেশ্য । অ্যাপটিকে ডাউনলোড করতে নিচের নিচের বোতামে ক্লিক করুন -



  MOST IMPORTANT LINKS    


শিক্ষা সঙ্ক্রান্ত সকল খবর পেতে - CLICK HERE

To get updated in the English language - CLICK HERE

মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক সঙ্ক্রান্ত সকল সাহায্য পেতে - CLICK HERE

সব খবর সবার আগে পেতে - CLICK HERE 










1 Comments

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

  1. খুবই ভালো সিদ্ধান্ত।

    ReplyDelete

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post