দু মাস পরিযায়ী শ্রমিকদের বিনামূল্যে দেওয়া হবে খাবার



পরিযায়ী শ্রমিকদের জন্য বড়ো  ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ।  দু মাস পরিযায়ী শ্রমিকদের  খাবার দেওয়া হবে এমনই ঘোষণা করলেন অর্থমন্ত্রী । অর্থমন্ত্রীর এই ঘোষণায় পরিযায়ী শ্রমিকরা কিছুটা হলেও চিন্তা মুক্ত হতে পারবে ।



লকডাউনের পর কর্মহীন হয়ে  শোচনীয় অবস্থা পরিযায়ী শ্রমিকদের । এক রাজ্য থেকে অন্য রাজ্যে নিজের বাড়িতে ফেরার জন্য হেঁটে  চলেছে পরিযায়ী শ্রমিকরা । তাদের কাছে টাকা  পয়সা খাবার কিছুই  নেই এদিন অর্থমন্ত্রীর ঘোষণায় উঠে এল সেই শ্রমিকদের কথা ।



অর্থমন্ত্রী জানিয়েছেন আট কোটি পরিযায়ী শ্রমিকদের  খাবার দেওয়া হবে বিনামূল্যে । এর জন্য খরচ হবে প্রায় ৩৫০০ কোটি টাকা । এই সব খরচ বহন করবে কেন্দ্র সরকার । এই খাবার রাজ্য সরকারের মাধ্যমে পরিযায়ী শ্রমিকদের দেওয়া হবে ।



অর্থমন্ত্রী জানান আগামী দু মাস সব পরিযায়ী শ্রমিকদের চাল বা গম ও এক কেজি ডাল দেওয়া হবে । পরিযায়ী শ্রমিকদের বিপিএল কার্ড না থাকলেও বা যাদের কোনো কার্ডই নেই তারাও এই খাবার পাবেন বিনামূল্যে ।


তবে কারা কারা এই সুবিধা পাবে তার তালিকা তৈরি করবে রাজ্য সরকার । এই তালিকা হাতে পাবার পরই রেশন বিলির ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী । 



অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের এই ঘোষণায় পরিযায়ী শ্রমিকদের খাবারের চিন্তা কিছুটা  হলেও লাঘব করবে । দু মাস এই সাহায্য পাওয়ায় তারা কাজ হারিয়ে ফেললেও খাবারের অসুবিধা হবে না  । 

1 Comments

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

  1. পাবতো । পেলে তো ভালোই হবে।

    ReplyDelete

Post a comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post