ভারতকে ১ বিলিয়ন ডলার দেবার ঘোষণা বিশ্বব্যাংকের



ভারতের জন্য বিশ্ব ব্যাংকের বড়ো ঘোষণা  । ' সামাজিক সুরক্ষা ' প্যাকেজে ভারতকে ১ বিলিয়ন ডলার দেওয়ার ঘোষণা করল বিশ্ব ব্যাংক ।বিশ্ব ব্যাংক জানিয়েছে –"  এটাই সবচেয়ে বড়ো প্রজেক্ট এমন প্যাকেজ এর আগেও স্বাস্থ্য ক্ষেত্রে ঘোষণা করা হয়েছে" ।

করোনা ভাইরাসে দীর্ঘ লকডাউনে ভারত সরকারের বিভিন্ন উদ্যোগ বা প্রোগ্রামগুলিতে সাহায্যের জন্যই বিশ্বব্যাংকের তরফ থেকে এই প্যাকেজ ঘোষণা করা হয় । করোনা সংকটে পরিযায়ী শ্রমিক , গরিবদের জন্যই মূলত এই ঘোষণা করা হয় ।

 বিশ্বব্যাংক জানিয়েছে ভারতকে পুনরোজ্জীবিত করা এবং সরকারের ৪০০ র বেশি সামাজিক সুরক্ষা সম্পর্কিত প্রকল্প গুলিকে প্রযুক্তির পর্যায়ে  নিয়ে যেতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে ।

বিশ্ব ব্যাংকের ডিরেক্টর জুনেদ আহমেদ জানিয়েছেন –"সামাজিক সুরক্ষায় ভারসাম্য ফেরানো এবং শহর ও গ্রামের গরীবদের  দিকে নজর দেওয়ায় এই কাজ খুব একা সহজ নয় "। প্রধানমন্রী নরেন্দ্র মোদীর প্রসংশায় তিনি আরও বলেন –" আমি মনে করি প্রধানমন্ত্রীর 'আত্মনির্ভরতা মিশন ' দিক নির্ধারণে ভীষণ গুরুত্বপূর্ণ । এবং করোনা পরিস্থিতিতে ভারত জীবন এবং জীবন যাপনের পার্থক্য করতে পারছে না " ।

আহমেদ আরও  জানান বিশ্বব্যাংক সব প্লাটফর্ম গুলিকে এক জায়গায় আনতে এবং মানুষকে সামাজিক প্রকল্পগুলির  সুবিধা পেতে যেন ছুটোছুটি না করতে হয় । তাই ভারত সরকারের সঙ্গে সহোযোগীতার হাত বাড়িয়েছে ।



2 Comments

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Post a comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post