ভিয়েতনামে মিললো ১১০০ বছরের প্রাচীন বিরল শিব লিঙ্গ

Monolithic sandstone Shiv Linga of 9th CE is latest find in vietnam cham temple complex my son sanctuary

Monolithic sandstone Shiv Linga of 9th CE is latest find in vietnam cham temple complex my son sanctuary : ১১০০ বছরের প্রাচীন বেলেপাথরের শিবলিঙ্গের সন্ধান পাওয়া গেল ভিয়েতনামের চাম মন্দিরে  । এটি ভিয়েত নামের মাই সন অভয়ারণ্যে অবস্থিত ।

 

ভারতের প্রত্নতাত্ত্বিক বিভাগ (The Archaeological Survey of India ) গত বুধবার এই ১১০০ বছরের প্রাচীন এবং দুর্লভ শিবলিঙ্গটির খোঁজ পেয়েছে । মাই সন অভয়ারণ্যে চাম মন্দিরের সংরক্ষনকালে এই বেলেপাথরের শিবলিঙ্গটি পাওয়া গেছে । ভারতের প্রত্নতাত্ত্বিক বিভাগ মনে করছে এটি প্রায় নবম শতাব্দীর কাঠামো ।

ভারতের ভারতের বিদেশমন্ত্রী ডঃ এস জয়শঙ্কর এই সংবাদটি টুইটারে শেয়ার করেছেন এবং লিখেছেন “এটি হল “সভ্যতার সংযুক্তির পুননির্মান” ।একইসাথে এই কাজে জন্য তিনি ভারতের প্রত্নতাত্ত্বিক বিভাগের প্রশংসা করেছেন ।

 

এই শিবলিঙ্গটি মধ্যভিয়েতনামের কোয়াং নাম প্রদেশে পাওয়া গেছে । নবম শতাব্দীর এই অক্ষত শিবলিঙ্গটি হিন্দু মন্দিরের একটি জটিল অংশ । যেটি নির্মিত হয় চতুর্থ শতক থেকে ত্রয়োদশ শতকের মধ্যে চম্পা সাম্রাজ্যের শাসনকালে ।

 

ভারতের বিদেশমন্ত্রী আরও লিখেছেন এই আবিস্কারটি অধুনা দক্ষিন পুর্ব এশিয়ার দেশগুলিতে যে সংরক্ষন কার্য শুরু হয়েছে তার সাথে যুক্ত । এবং এটি খুবই প্রশংসার যে এই কাজের সাথে ভারতের প্রত্নতাত্ত্বিক বিভাগও যুক্ত রয়েছে । এখানে উল্লেখ্য যে দক্ষিন পুর্ব এশিয়ার প্রাচীন সংস্কৃতিকে সংরক্ষণ এবং পুনঃপ্রতিষ্ঠার কাজে ভারত অনেক দেশকেই সাহায্য করছে ।

 

এপ্রসঙ্গে উল্লেখ্য যে স্থানে প্রাচীন বেলেপাথরের শিবলিঙ্গটি পাওয়া গেছে মাই সন অভয়ারণ্যে ২০১৮ এখানে ভারতের রাষ্ট্রপতি পরিদর্শন করেছিলেন । এবং তখনই জানিয়েছিলেন যে ভারতের প্রত্নতাত্ত্বিক বিভাগ এই অঞ্চলের হিন্দু সংস্কৃতির সংরক্ষনে এবং পুনঃউদ্ঘাটনে কাজ করবে ।

 

নবম শতকের এই শিবলিঙ্গের আবিস্কার নিশ্চিতভাবেই ভারতের কাছে অনেক গর্বের । এটা প্রমান করে প্রাচীনকালে হিন্দুধর্ম কতদূর পর্যন্ত বিস্তৃত ছিল !



 

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post