এইমুহূর্তে ভারতবর্ষের সব থেকে ক্ষতিগ্রস্ত রাজ্য পশ্চিমবঙ্গ




এই মুহূর্তে গোটা ভারতবর্ষে পশ্চিমবঙ্গের মতো খারাপ অবস্থা আর কোনও রাজ্যের নেই। করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা ৩০০০ জন ছাড়িয়েছে। মৃত প্রায় ২৫০ জনের উপরে। তার সাথে গোদের উপর বিষফোঁড়ার মতো কাল রাজ্যের একটা বড় অংশকে লন্ডভন্ড করে গিয়েছে সাইক্লোন আম্ফান। এখনও অবধি পাওয়া খবরে মৃতের সংখ্যা ১০-১২ জন। ক্ষতিগ্রস্ত কয়েক লাখ মানুষ। আশঙ্কা করা হচ্ছে ইতিমধ্যেই প্রায় "১ লক্ষ কোটি টাকার" আর্থিক ক্ষতির। সংক্ষেপে বলতে গেলে "বাংলার কোমড় ভেঙে গেছে।"
কাল আমরা দেখেছি একটা দুটো বিক্ষিপ্ত চ্যানেল ছাড়া অন্যান্য তাবড় তাবড় সর্বভারতীয় নিউজ চ্যানেলের একটাতেও বাংলার এই এতবড় দুর্যোগ নিয়ে কোনও ঠিকঠাক কভারেজ করা হয়নি। অথচ আমরা ইতিমধ্যেই শুনেছি উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা প্রায় শেষ হয়ে গেছে। সুন্দরবনের সাথে যোগাযোগ করা যাচ্ছে না। পূর্ব মেদিনীপুরের অবস্থাও সাংঘাতিক। কয়েক হাজার মানুষ গৃহহীন। কয়েক লাখ লোকের ভবিষ্যত অন্ধকার। তাহলে তাঁদের‌ এই ক্ষয়ক্ষতির কথা কেউ জানবে না? তাঁদের কান্নার শব্দ কি তবে পৌঁছবে না গোটা দেশের কাছে?
পৌঁছবে। আমরা পৌঁছে দেবো। আর সেটাতে সক্রিয় ভূমিকা নেবো আমরা যারা ফেসবুক/ট্যুইটার/ইনস্টগ্রাম ব্যাবহার করি। অন্য সময় তো অনেক কিছুকে আমরা ট্রেন্ডিং করি। আজ না হয় এই মানুষগুলোর দুর্দশার খবরগুলোকে ট্রেন্ডিং করা হোক। কারণ যতক্ষণ না সর্বভারতীয় ক্ষেত্রে এই ইস্যুটা ট্রেন্ডিং হবে, ততক্ষণ কোনও মিডিয়ায় দেখাবে না ওঁদের কথা। কোনও বড় স্বেচ্ছাসেবী সংগঠন এগিয়ে আসবে না ওঁদের জন্য। কোনও বলিউড সেলিব্রেটি টাকা দেবে না ওঁদের। কেন্দ্রীয় সরকার রিলিফ ফান্ড দিতে গড়িমসি করবে। তাই আজ পৃথিবীর যে প্রান্তে যত পশ্চিমবাংলার মানুষ আছেন, প্লিজ এগিয়ে আসুন। লিখুন ওঁদের কথা।
কারত ওঁদের মুখে হাসি ফেরানোর দায়িত্বটা একা সরকারের নয়। দায়িত্বটা আমাদের সবার। আর আজ আমরা যদি রাজনীতির উর্দ্ধে উঠে সবাই কাঁধে কাঁধ মিলিয়ে লড়তে পারি, কাল আবার বাংলা হাসবে। ওঁরা হাসবে। মনে রাখবেন- "Tough times never last, but tough people do. "
#SaveBengal #HelpBengal ঝড় সংক্রান্ত প্রতিটা পোস্টের সাথে জুড়ে দিন এই দুটো হ্যাশট্যাগ। )
©Aveek

[ ফেসবুক থেকে পোস্টটি সংগৃহিত ]

2 Comments

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

  1. MINISTER, MLA, WEST BENGAL STATE GOVT EMPLOYEE DER SALARY SCALE WISE IMMEDIATE UPTO 60% SALARY DEDUCT HOA DORKAR .

    ReplyDelete
  2. MINISTER, MLA, WEST BENGAL STATE GOVT EMPLOYEE DER SALARY SCALE WISE IMMEDIATE UPTO 60% SALARY DEDUCT HOA DORKAR .

    ReplyDelete

Post a comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post