কৃষকদের জন্য সুখবর অত্যাবশ্যকীয় পণ্য আইনে বদল

Good news for farmers changes in the Essential Commodities Act



Good news for farmers changes in the Essential Commodities Act : গত তিনদিন ধরে প্রধানমন্ত্রীর ঘোষণা মত ২০ লক্ষ কোটি টাকার যে অর্থনৈতিক প্যাকেজ তার বিস্তারিত বিশ্লেষণ করে চলেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ।

আজকে তৃতীয় দিনে সাংবাদিক সম্মেলনে কৃষকদের জন্য সুখবর দিলেন নির্মলা সীতারামন । তিনি জানিয়েছেন অত্যাবশ্যকীয় পণ্য আইনে আনা হচ্ছে বিরাট বদল । আর এর ফলে উপকৃত হতে চলেছেন দেশের কৃষক সম্প্রদায় !


কৃষকদের দীর্ঘদিনের অভিযোগ ছিল তারা তাদের উৎপাদিত দ্রব্যের যথাযথ মূল্য পান না । কেন্দ্র সরকার মনে করছে এর অন্যতম কারণ হল কৃষকদের কিছু নির্দিষ্ট লাইসেন্সধারীদের কাছেই তাদের উৎপাদিত পণ্য বিক্রি করতে হয় । তার ফলে তারা যথাযথ দাম পান না ।

আর একারণেই কেন্দ্র সরকার অর্ডিন্যান্স জারি করে অত্যাবশ্যকীয় পণ্য আইনে বদল আনছে । এই বদলের পর কৃষকরা তাদের পণ্য যাকে খুশি বিক্রি করতে পারবেন । এমনকি রাজ্যের বাইরে বিক্রি করার ক্ষেত্রে যে বাধা এতদিন ছিল সেই বাধাও আর থাকবে না । যার ফলে কৃষকরা তাদের ইচ্ছামত রাজ্যে বা যে কোন সংস্থাকে তাদের পন্য বিক্রি করতে পারবেন ।

এক্ষেত্রে তারা ই-মার্কেট তথা বিভিন্ন অনলাইন মার্কেটের সাহায্য পাবেন । কৃষকরা যাতে তাদের বিক্রিজাত পণ্যে ন্যায্য মূল্য পান তার জন্য একটি বিশেষ ফ্রেমওয়ার্ক তৈরি হচ্ছে ।

এবিষয়ে কিছু অর্থনীতিবিদদের বক্তব্য এই সিদ্ধান্ত অবশ্যই ভালো সিদ্ধান্ত কিন্তু সব থেকে আগে যেটি দরকার সেটি হল বাজারে পণ্যের চাহিদা বাড়াতে হবে । যদি বাজারে পণ্যের চাহিদায় না থাকে তাহলে কৃষকরা তাদের পণ্য বিক্রি করবে কোথায় ? বাজারে চাহিদা সৃষ্টির জন্য যেটি দরকার সেটি হল সাধারণ মানুষের হাতে নগদ টাকার যোগান দিতে হবে । কারণ করোনা মহামারীর কারণে মানুষের হাতে টাকা নেই । 

2 Comments

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Post a comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post