শিক্ষাক্ষেত্রে প্রায় ৭০০ কোটি টাকার ক্ষতি করেছে আমফান ঝড় জানালেন শিক্ষামন্ত্রী
Partha Chatterjee said that the cyclone umphun has caused a loss of around 700 crore in the education sector


Partha Chatterjee said that the cyclone umphun has caused a loss of around 700 crore in the education sector :প্রাথমিক , মাধ্যমিক ও উচ্চশিক্ষা মিলিয়ে  প্রায় ৭০০ কোটি টাকার ক্ষয় ক্ষতি করেছে আমফান ঝড় । সাংবাদিক সম্মেলনে শিক্ষামন্ত্রী এই ক্ষয়ক্ষতির পরিমানের কথা বলেছেন । তিনি জানিয়েছেন আমফান ঝড় রাজ্যের প্রায় আটটি জেলাকে ধ্বংস করে দিয়েছে । সব থেকে বেশি ক্ষতিগ্রশ্ত হয়েছে দক্ষিন ২৪ পরগনা , উত্তর ২৪ পরগণা , হুগলী , হাওড়া , নদীয়া  , পুর্ব মেদিনীপুর , পূর্ব বর্ধমান । এছাড়াও অন্যান্য জেলাগুলোতেও কম বেশি ক্ষতি করেছে এই আমফান ঘূর্ণিঝড় । 

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বুধবার সাংবাদিক সম্মেলনে জানান আমফানের ফলে প্রায় ১০০০ এর উপরের বিদ্যালয় ক্ষতিগ্রস্থ হয়েছে । কোথাও বিদ্যালয়ের টয়লেট ভেঙ্গে পড়েছে   , তো কোথাও মিড ডে মিলের রান্নঘর নষ্ট হয়ে গেছে । প্রাথমিক রিপোর্ট অনুসারে প্রায় ৭০০ কোটি টাকার ক্ষতি হয়ে গেছে এই আমফান সাইক্লোনের ফলে । 

তিনি আগেই ঘোষণা করেছিলেন বাকি তিনটি উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিনক্ষন । এব্যাপারে ঠিক করা হয়েছে পরিক্ষার্থীদের তাদের বাড়ীর কাছাকাছি সেন্টার দেওয়া হবে । যাতে যাওয়া আসার ক্ষেত্রে কোনরকম সমস্যা না হয় । কিন্তু উপরোক্ত আটটি জেলায় প্রায় ৪৬২ উচ্চ মাধ্যমিকের সেন্টার ক্ষতিগ্রস্থ হয়েছে । যার ফলে সেই সেন্টার বাতিল করে নতুন করে সেন্টার নির্বাচন করা শুরু হয়েছে । এবিষয়ে শিক্ষামন্ত্রী জানিয়েছেন দরকার পরলে কলেজগুলিকেও এই সেন্টার হিসাবে কাজে লাগান হতে পারে । এবিষয়েও তিনি উচ্চ শিক্ষা মন্ত্রকের সাথে কথা বলেছেন ।

শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জী এও জানিয়েছেন এই আমফাণের ফলে অনেক ছাত্রছাত্রীদের বই পত্র নষ্ট হয়ে গেছে । এবিষয়ে তিনি মুখ্যমন্ত্রীর কাছে ছাত্র ছাত্রীদের বই দেওয়া যায় কিনা বিচার বিবেচনা করার অনুরোধ করেছেন । তিনি জানিয়েছেন মুখ্যমন্ত্রীর তরফ থেকে অনুমোদন দেওয়া হলেই যাদের প্রয়োজন বই বিতরন করা হবে । 

 



2 Comments

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

  1. Aamara goorep manus khete parche na r

    ReplyDelete
  2. Are loker ghor bari ato khoti hoyeche madarchod se dika nojr ney⁰

    ReplyDelete

Post a comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post