এই মুহুর্তে শিক্ষামন্ত্রীর বিরাট ঘোষণা || কি কি ঘোষণা করলেন ?

WB Education Minister Announce Some Educational Steps
শিক্ষামন্ত্রীর বার্তা


WB Education Minister Announce Some Educational Steps : পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জী আজ ফেসবুক লাইভে এসে কয়েকটি বার্তা দিয়েছেন । শিক্ষাক্ষেত্রের কিছু পদক্ষেপকে নিয়ে আলোচনা করেছেন এবং একইসাথে  কিছু ক্ষেত্রে চূড়ান্ত বার্তা দিয়েছেন ।

ফেসবুকের লাইভে এসে প্রথমেই তিনি সমস্ত দর্শককে ধন্যবাদ জানান । যেসমস্ত মানুষ এই কঠিন দুর্যোগের সময় মানুষ ঘরে আছেন এবং সুস্থ আছেন । তিনি বলেছেন তিনি ভালোভাবেই বুঝতে পারছেন যে সকল মানুষের ব্যক্তিগত জীবনে অনেক অসুবিধা হচ্ছে ।

 তিনি শিক্ষাদপ্তর থেকে চেষ্টা করেছেন মমতা ব্যানার্জির নির্দেশে বেশ কিছু টিভি চ্যানেলের মাধ্যমে অনলাইন ক্লাস চালিয়ে যেতে । অন্যদিকে বিভিন্ন কলেজ , ইউনির্ভাসিটি নিজেরাই অনলাইন ক্লাস চালু করে দিয়েছেন ।

এবং এই বিষয়ে শিক্ষাদপ্তর অত্যন্ত সংবেদনশীল । শিক্ষামন্ত্রী জানিয়েছেন তিনি অনুরোধ করা সত্ত্বেও বেশ কিছু বেসরকারি স্কুল এখনো বর্ধিত ফি নিচ্ছেন । সেই খবর শিক্ষা দপ্তরের কাছে বিভিন্ন অভিভাবক মারফত পৌঁছেছে । ফেসবুক লাইভের মাধ্যমে তিনি সেই সকল বিদ্যালয়গুলিকে আবারো একবার সচেতন করে দিয়েছেন । কোনরকম ফি যেন বৃদ্ধি না করা হয় এ বিষয়ে সরকারি নির্দেশ নামা তথা অনুরোধ নামা মানতে বলেছেন সকল বেসরকারি স্কুল গুলিকে ।

তিনি আরও জানিয়েছেন শিক্ষাদপ্তরের তরফ থেকে মিড ডে মিলের চাল দেওয়া হয়েছে । এবং শিক্ষাবর্ষ যেহেতু জানুয়ারি মাস থেকে তাই সকল স্কুলে বই পৌঁছে গেছে । উচ্চ মাধ্যমিকে পড়ার জন্য যেসকল বই রয়েছে সেই সকল বইগুলি আগস্ট সেপ্টেম্বর থেকে পাওয়া যাবে । ছাত্রসমাজের ক্ষেত্রে যেন কোন অভাব না হয় তাঁর ব্যবস্থা শিক্ষাদপ্তর করছে ।

তিনি আবারো জানিয়ে দেন ক্লাস ওয়ান থেকে এইট পর্যন্ত আটকানো যাবে না । নবম থেকে দশম শ্রেণির ক্ষেত্রেও সকল ছাত্র ছাত্রীদের প্রমোট করতে হবে । একাদশ শ্রেণির ক্ষেত্রেও যে পরীক্ষা হয়নি তাদের সকলকেই দ্বাদশ শ্রেণীতে তুলে দিতে হবে । 

উচ্চ মাধ্যমিকের পরীক্ষা যে দুটো বাকি আছে তাঁর দিনক্ষন ১০ ই জানুয়ারির পর জানানো হবে । CBCS কলেজের ব্যাপারে আলোচনা চলছে  । কীভাবে মোকাবিলা করা যায় তা নিয়ে নির্দেশাবলী বিশ্ববিদ্যালয়গুলিকে খুব শীঘ্রই জানানো হবে । বিশ্ববিদ্যালয়গুলোই সিদ্ধান্ত নেবে কীভাবে তারা চলবে । ইতিমধ্যেই মাননীয় মুখ্যমন্ত্রীও জানিয়েছেন ছাত্রদের দিকটা মানবিক দিক থেকে দেখতে হবে । সেইমতই পদক্ষেপ নেওয়া হচ্ছে এবং আগামীদিনেও সেই মতই পদক্ষেপ নেওয়া হবে । 

শিক্ষামন্ত্রীর লাইভ ভিডিও বার্তাটি দেখুন




ভালো লাগলে লেখাটি বন্ধুদের সাথে শেয়ার করুন । 

  MOST IMPORTANT LINKS    


শিক্ষা সঙ্ক্রান্ত সকল খবর পেতে - CLICK HERE

To get updated in the English language - CLICK HERE

মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক সঙ্ক্রান্ত সকল সাহায্য পেতে - CLICK HERE

সব খবর সবার আগে পেতে - CLICK HERE 


Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post