শিক্ষাক্ষেত্রে বিরাট ঘোষনা মুখ্যমন্ত্রীর বিস্তারিত জানুন

Some Changes West Bengal Education System Depicts Mamata Banerjee
শিক্ষাক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন



Some Changes West Bengal Education System Depicts Mamata Banerjee :করোনা মোকাবিলায় নিয়মিত বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । আজও তাঁর অন্যথা হয় নি । আজ পঞ্চাশ মিনিটের বক্তব্যের প্রথমেই বক্তব্য রাখেন শিক্ষা ক্ষেত্রের কয়েকটি বিষয়ে ।

যেখানে তিনি ICDS থেকে বিশ্ববিদ্যালয়ে বেশ কয়েকটি পরিবর্তনের কথা বলেন । বর্তমান করোনা মোকাবিলায় শিক্ষাক্ষেত্রে এই পরিবর্তনগুলি নেওয়া হচ্ছে । 

প্রথমেই তিনি বলেন মাধ্যমিকের পরিক্ষা কমপ্লিট হয়ে গেছে । এখন খাতা দেখা চলছে । নির্দিস্ট সময় রেজাল্ট বের হবে । তার আগে জানিয়ে দেওয়া হবে ।

এরপর তিনি উচ্চ মাধ্যমিক ক্ষেত্রের নতুন কয়েকটি বিষয় নিয়ে বলেন । তিনি জানান যেহেতু উচ্চমাধ্যমিকের তিনটি পরীক্ষা বাদে সব পরীক্ষা হয়ে গেছে তাই বাকি তিনটি পরিক্ষা জুন মাসে হবে । এর আগেই মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন ১০ জুন স্কুল খুলবে । তাই এটা মনে করা হচ্ছে হয়তো ১০ ই জুনের পরই উচ্চ মাধ্যমিকের বাকি তিনটি পরিক্ষা হবে। 

অনেকের প্রশ্ন ছিল একাদশ শ্রেণির ক্ষেত্রে কি করা হবে । আজ মুখ্যমন্ত্রী সাংবাদিক সম্মেলনে সে বিষয়টিও স্পষ্ট করে দেন । তিনি জানান একাদশ শ্রেণীর ছাত্র -ছাত্রীদের দ্বাদশ শ্রেণীতে প্রমোট করে দেওয়া হবে ।

এরপর আসেন কলেজ তথা বিশ্ব বিদ্যালয়গুলির ক্ষেত্রে । তিনি জানান কলেজ এবং বিশ্ব বিদ্যালয়ে যে যেখানেই পড়ছেন তাদের একটি সেমিস্টার হবে না । পরবর্তী সেমিস্টারে তাদের দুটি সেমিস্টারের পরীক্ষা একসাথে দিতে হবে । শুধুমাত্র শেষ সেমিস্টারের ক্ষেত্রে কোন প্রমোশন হবে না । শেষ সেমিস্টারের পরীক্ষা হবে ।

কলেজ বিশ্ব বিদ্যালয় বলতে ইঞ্জিনিয়ারিং কলেজ , B.Ed তথা সব ধরনের সাধারন কলেজ সব কিছুকেই বোঝানো হয়েছে । মুখ্যমন্ত্রী কথা থেকে যেটুকু স্পষ্ট হয়েছে সেটা হল তিনি জানিয়েছেন প্রত্যেককে একটি করে সেমিস্টার এগিয়ে দেওয়া হবে ।

এর অর্থ হল আপনি যদি দ্বিতীয় সেমিস্টার দেন তাহলে সেটি এখন আর হবে না । আপনার যখন তৃতীয় সেমিস্টার হবে তখন একসাথে আপনাকে দ্বিতীয় এবং তৃতীয় সেমিস্টার পরীক্ষা দিতে হবে । তবে যদি কেউ শেষ সেমিস্টারের পরীক্ষা দেবেন তাঁর ক্ষেত্রে পরীক্ষা উচ্চ মাধ্যমিকের যেমন পিছিয়ে দেওয়া হয়েছে সেইভাবে আপনাদেরও পরীক্ষা কয়েকমাস পর হবে । এবিষয়ে অর্ডার বের হলে বিষয়টি আরও পরিস্কার হবে ।

ICDS ক্ষেত্রে বলা হয় আগামী ১৫ ই মে পর্যন্ত রাজ্যের সকল ICDS সেন্টার গুলি বন্ধ থাকবে । তবে মিড ডে মিল ২০ থেকে ৩০ এপ্রিলের মধ্যে পৌঁছে যাবে । সেন্টার থেকে ছোট ছোট গ্রুপে এই মিড ডে মিল সংগ্রহ করে নিতে হবে ।


    MOST IMPORTANT LINKS    

শিক্ষা সঙ্ক্রান্ত সকল খবর পেতে - CLICK HERE

To get updated in the English language - CLICK HERE

মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক সঙ্ক্রান্ত সকল সাহায্য পেতে - CLICK HERE

সব খবর সবার আগে পেতে - CLICK HERE




Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post