সরকার দেবে ২০ লক্ষ টাকা লোন , কীভাবে পাবেন দেখে নিন

NABARD Gives 20 Lakhs Loan For Agricultural Business
সরকার দেবে ২০ লক্ষ টাকা লোন , কীভাবে পাবেন দেখে নিন




NABARD Gives 20 Lakhs Loan For Agricultural Business : কৃষির তথা কৃষকদের উন্নতি কিভাবে করা যায় সেন নিয়ে কেন্দ্র এবং রাজ্য উভয় সরকারই বিভিন্ন পরিকল্পনা গ্রহন করে চলেছে । এমনই একটি প্রকল্প যেখানে আপনাকে প্রথমে প্রশিক্ষন দেওয়া হবে । এবং তারপর আপনি ২০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ নিতে পারেন । এমনকি এই ঋণ এ আপনাকে ৪৪ শতাংশ পর্যন্ত ভর্তুকি পাবেন । কীভাবে আবেদন করবেন ? কারা আবেদনের যোগ্য সামগ্রিক তথ্য নিচে দেওয়া হল ।

মোদী সরকার জানিয়েছে ২০২২ সালের মধ্যে দেশের কৃষকদের আয় দ্বিগুন করা হবে । আর এই লক্ষ্যেই নেওয়া হচ্ছে বিভিন্ন প্রকল্প ।

অধুনা সরকার কৃষি ব্যবসা প্রচারের একটি বিশেষ পরিকল্পনা নেওয়া হয়েছে । যার মাধ্যমে কৃষিকাজের সাথে যুক্ত যেকোন ব্যক্তি ২০ লক্ষ টাকা পর্যন্ত লোন পাবেন । একে বলা হচ্ছে কৃষি ক্লিনিক বা কৃষি বিজনেস সেন্টার স্কিম ।

কৃষি ক্লিনিক এবং কৃষি বিজনেস সেন্টার স্কিমের মাধ্যমে প্রথমে আগ্রহী ব্যক্তিকে ৪৫ দিনের একটি প্রশিক্ষন নিতে হবে । এবং তাঁরপর আপনার জমা দেওয়া পরিকল্পনাটি যদি গ্রহন যোগ্য হয় তাহলে NABARD আপনাকে ২০ লক্ষ টাকা পর্যন্ত লোন দেবে ।

আরও পড়ুন ঃ স্নেহের পরশ প্রকল্প অ্যাপ ডাউনলোড করুন ।। এই অ্যাপ সংক্রান্ত সকল তথ্য


প্রকল্পটির মূল লক্ষ্য


কৃষি বিষয়ে স্নাতক বা স্নাতকোত্তর বা যারা কৃষিকাজ বিষয়ে ডিপ্লোমা কোর্স করেছেন তাদের কৃষি সংক্রান্ত ব্যবসাতে উতসাহ দেওয়ার জন্য এই প্রকল্প গ্রহন করা হয়েছে । এর ফলে কর্মসংস্থান বাড়বে , সাথে সাথে সেই অঞ্চলের কৃষকরাও লাভবান হবে ।

কত লোন পাবেন ?


প্রশিক্ষন শেষে যে ইনস্টিটিউট থেকে প্রশিক্ষণ নেবেন সেই ইনস্টিটিউটই আপনাকে লোন নেওয়ার ক্ষেত্রে সম্পুর্ন সহযোগিতা করবে । কৃষিক্ষেত্র সংক্রান্ত ব্যবসা শুরু করার জন্য নাবার্ড থেকে এই লোন দেওয়া হবে । ২০ লক্ষ টাকা পর্যন্ত লোন পেতে পারেন । এবিষয়ে পাঁচজনের একটি দল করে সেই দলকে এক কোটি টাকা লোন দেওয়া হবে ।
এই লোনের যেটি সব থেকে ভালো বিষয় হল আপনি যদি জেনারেল আবেদনকারী হয়ে থাকেন তাহলে ৩৬ শতাংশ ভর্তুকি পাবেন । এবং তপসিলি জাতি ,তঃউঃজাতি , অথবা মহিলা হলে ৪৪ শতাংশ পর্যন্ত ভর্তুকি পেতে পারেন ।

আরও পড়ুনঃ Prachesta Scheme || প্রচেষ্টা প্রকল্পের আবেদন কীভাবে করবেন ? প্রকল্পের খুঁটিনাটি তথ্য


এই প্রকল্পে কীভাবে আবেদন করবেন ? 


এই প্রকল্পে আবেদন করার জন্য আপনাকে নিচের দেওয়া লিঙ্কে ক্লিক করে আবেদন করতে হবে । আবেদন করার সময় আপনাকে নিম্নলিখিত ডকুমেন্টগুলি অনলাইনে জমা দিতে হবে –
১. আবেদনকারীর আধার কার্ড
২. একটি সচল ইমেল আইডি থাকতে হবে ।
৩. আপনার সর্বশেষ যোগ্যতার সার্টিফিকেট
৪. আবেদনকারীর ব্যাঙ্ক আকাউন্ট এর তথ্য
৫. আবেদনকারীর ফটো 

অনলাইনে আবেদন করার পর আপনাকে প্রশিক্ষণ নেওয়ার জন্য একটি কলেজ বাছাই করতে হবে । সকল প্রশিক্ষন কেন্দ্রগুলি রাষ্ট্রীয় কৃষি সম্প্রসারণ ব্যবস্থাপনা ইনস্টিটিউট হায়দ্রাবাদ এর সঙ্গে যুক্ত । এই সংস্থাটি ভারত সরকারের কৃষি মন্ত্রকের একটি সংস্থা ।

এই প্রকল্পে অনলাইনে আবেদন করার জন্য এখানে ক্লিক করুন

এবিষয়ে আরও বিস্তারিত তথ্য পেতে নিচের টোল ফ্রি নম্বরে কল করতে পারেন –
১৮০০-৪২৫-১৫৫৬, ৯৯৫১৮৫১৫৫৬ 


রাজ্য সরকার তথা কেন্দ্রীয় সরকারের সকল প্রকল্পের বিস্তারিত তথ্য পেতে "কর্মসাথী প্রকল্প" নামে অ্যাপটিকে ডাউনলোড করুন । অ্যাপটি গুগল প্লে-স্টোর থেকে ডাউনলোড করতে এখানে ক্লিক করুন - CLICK HERE 




আরও পড়ুন ঃ বিরাট সুখবর প্রচেষ্টা প্রকল্পে অনলাইনে আবেদন শুরু হতে চলেছে জানালেন মুখ্যমন্ত্রী

ভালো লাগলে লেখাটি বন্ধুদের সাথে শেয়ার করুন । 

  MOST IMPORTANT LINKS    


শিক্ষা সঙ্ক্রান্ত সকল খবর পেতে - CLICK HERE

To get updated in the English language - CLICK HERE

মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক সঙ্ক্রান্ত সকল সাহায্য পেতে - CLICK HERE

সব খবর সবার আগে পেতে - CLICK HERE 


1 Comments

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post