PPF Account Opening

PPF Account Opening : আমরা প্রতেকেই টাকা জমাতে পছন্দ করি । কিন্তু কোথায় টাকা জমালে ভালো রিটার্ন পাওয়া যাবে এবং সুরক্ষিত থাকবে সেই সঠিক জায়গাটা খুঁজে পায় না । আপনিও যদি টাকা জমানোর কথা ভেবে থাকেন তাহলে পাবলিক প্রভিডেন্ট ফান্ডে জমাতে পারেন । পাবলিক প্রভিডেন্ট ফান্ড যা অনেকের কাছে PPF নামেও পরিচিত । এখানে সুদের হারও অনেকটাই । তাই এখানে বিনিয়োগ করলে আপনার লাভ ছাড়া লোকসান হবে না । ভবিৎষতের কথা ভেবে আজই PPF অ্যাকাউন্ট খুলে ফেলুন ।

PPF –এ বিনিয়োগ করলে ভালো রিটার্নের সাথে পাবেন অনেক সুবিধা । বর্তমানে PPF (পাবলিক প্রভিডেন্ট ফান্ড) –এ ৭.১% হারে সুদ পাওয়া যায় । এছাড়া এখান থেকে ঋণও পাওয়া যায় । PPF – এর সাতটি বিশেষত্ব আছে, যার ফলে যেকোনো ব্যক্তি এই স্কিমের মাধ্যমে বেশ ভালো টাকা লাভ করতে পারেন । এটি হচ্ছে কেন্দ্র সরকার সমর্থিত একটি স্কিম । যেটি মূলত একটি সঞ্চয় স্কিম । এই স্কিমে সুদের পরিমাণও সরকার নির্ধারন করে থাকে । তার জন্য স্কিমে টাকা থাকে সুরক্ষিত । যারা ভালো রিটার্ন সহ বিনিয়োগ স্কিম খুঁজছেন তাদের জন্যই এই স্কিমটি ।

বহু ক্ষুদ্র সঞ্চয় স্কিম আছে । কিন্তু সেগুলিতে সমস্ত বয়সের মানুষজন বিনিয়োগ করতে পারে না । PPF –এ বিনিয়োগ EEE ক্যাটাগরিতে পরে । এটির মানে হচ্ছে এই স্কিমে সম্পূর্ণ বিনিয়োগ কর ছাড়াই পাওয়া যায় । বিনিয়োগ করা টাকার প্রাপ্ত সুদের কর ছাড় পাওয়া যায় । এছাড়া বিনিয়োগ করা টাকার উপরও কর ছাড় পাওয়া যায় । ম্যাচুরিটির পর প্রাপ্ত রিটার্নের উপর কোন কর দিতে হয় না । এছাড়া আরও একটি দুর্দান্ত সুবিধা পাওয়া যায়, গ্রাহকেরা অ্যাকাউন্টে জমা টাকার উপর ঋণও নিতে পারেন । এই সুবিধা অ্যাকাউন্ট খোলার ১ বছর পর থেকে পাওয়া যায় । সেক্ষেত্রে ঋণের জন্য PPF চেয়ে ১% হারে বেশি সুদ দিতে হবে । সুদ মেটানোর দুটি পদ্ধতি আছে । গ্রাহক নিজের মত করে সুদ প্রদান করতে পারে । দুটি মাসিক কিস্তিতে দিতে পারেন অথবা একসঙ্গে পরিশোধ করতে পারেন । এই স্কিমে মেয়াদ হচ্ছে ১৫ বছর । ৫ বছর মেয়াদে ২ বার বাড়ানোও যায় ।


প্রতিবেদনটি আপনাদের ভালো লাগলে এবং নিয়মিত এই ধরণের খবর পেতে নিচের গ্রুপের জয়েন হন   

 

আমাদের Whatsapp চ্যানেল

Join Now

আমাদের Facebook চ্যানেল

Join Now

আমাদের Telegram গ্রুপ

Join Now


 

 

 

 

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post