বিরাট সুখবরঃ NIOS DELED কোর্সটিকে মান্যতা দিলো NCTE

NCTE notify NIOS Deled Course is a Valid Course





NCTE notify NIOS Deled Course is a Valid Course : NIOS DELED কোর্সটি শুরু হওয়ার পর থেকেই বিভিন্ন প্রশ্নের সম্মুখীন হয়েছে ! এই কোর্সটি বৈধ নয় ! এটি আঠারো মাসের কোর্স ! এটি শুধুমাত্র যারা চাকুরেতে যুক্ত তাদের জন্য , ফ্রেসারদের জন্য নয় । ইত্যাদি হাজারো প্রশ্নে বিদ্ধ করা হয়েছে কোর্সটিকে । 

Click To Join Our - Whatsapp Group




বেশকিছু রাজ্য তো সরাসরি অবৈধই ঘোষণা করে দেয় , শুধু কি রাজ্য , স্বয়ং NCTE জানিয়ে দেয় কোর্সটি বৈধ নয় । কিন্তু হাল ছাড়েননি ডিএলএড ক্যান্ডিডেটরা । লড়াইটা চালিয়ে গেছেন । কখনও অনশন করেছেন , মিছিল মিটিং । শেষপর্যন্ত এই লড়াই পৌঁছে যায় আদালতের কাঠগড়ায় । 



বিহার সরকার প্রাইমারী শিক্ষক নিয়োগের যে ভ্যাকেন্সি বের করে সেখানে NIOS DELED ক্যান্ডিডেটদের বসার অনুমতি দেওয়া হয় না । ফলে রাজ্য জুড়ে শুরু হয় ক্যান্ডিডেটদের বিক্ষোভ । শেষপর্যন্ত তারা পাটনা হাইকোর্টে কেস করেন । এবিষয়ে তারা পাশে পেয়ে যায় NIOS কে । NIOS আদালতে সকল তথ্য তূলে ধরে প্রমান করার চেষ্টা করে যে এই কোর্সটি সম্পূর্ণ বৈধ ! এবং অবশেষে মহামান্য পাটনা হাইকোর্টের বিচারপতি রায় দেন NIOS DELED কোর্সটি সম্পূর্ণ নিয়ম মেনেই করা হয়েছে । তাই এটি সম্পূর্ণরূপে বৈধ । এবং বিহার সরকারকে নির্দেশ দেয় শুধুমাত্র NIOS DELED ক্যান্ডিডেটদের নতুন করে আবেদন করার সুযোগ দেওয়া হোক ।


অন্যদিকে ত্রিপুরা হাইকোর্টও একইভাবে এই কোর্সটিকে বৈধ বলে জানিয়ে দেয় । কিন্তু তারপরও বিভিন্ন জায়গায় প্রশ্ন উঠতে থাকে বিহার এবং ত্রিপুরার আদেশ কি পশ্চিমবঙ্গে বা অন্যান্য রাজ্যে বহাল হবে ?


অবশেষে স্বয়ং NCTE এই প্রশ্নের মীমাংসা করে দিলো । গত ৬ জানুয়ারি ২০২১ তারিখে NCTE দেশের সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্যসচিবকে একটি চিঠি দিয়ে জানিয়ে দিলো যে এই NIOS DELED কোর্সটি সম্পূর্ণ বৈধ । যেকোন রাজ্যে যখনই ভ্যাকেন্সি বের হয় সেক্ষেত্রে অন্যান্য যোগ্যতাগুলি থাকলে একজন NIOS DELED ক্যান্ডিডেটকেও আবেদন করার সুযোগ দিতে হবে । এখানে অন্যান্য যোগ্যতা বলতে অন্যান্য যে মাণক গুলি থাকে যেমন টেট মাধ্যমিকে ৫০% থাকতে হবে ! টেট পাশ হতে হবে ইত্যাদি ।


 CLICK HERE TO DOWNLOAD THE NOTIFICATION



NCTE উক্ত চিঠিতে জানিয়েছে এবিষয়ে বিহার হাইকোর্টের যে অর্ডার সেটিকে গ্রহন করছে এবং এরবিরুদ্ধে কোনও আপিল NCTE করবে না । সাথে সাথে NIOS DELED ডিগ্রিটিকে বৈধ বলে জানানো হচ্ছে । 


এই নোটিফিকেশন প্রকাশিত হওয়ার পরই NIOS DELED ক্যান্ডিডেটদের মধ্যে খুশির হাওয়া দেখা দিয়েছে ।


NIOS DELED কোর্সটি কি বৈধ ? ভিডিওতে দেখুন !






 



খবরটি শেষ পর্যন্ত পড়ার জন্য ধন্যবাদ । খবরটি শেয়ার করুন বন্ধুদের সাথে ।




CLICK HERE TO DOWNLOAD BANGLA CALENDER 2020








রাজ্য সরকার তথা কেন্দ্রীয় সরকারের সকল প্রকল্পের বিস্তারিত তথ্য পেতে "কর্মসাথী প্রকল্প" নামে অ্যাপটিকে ডাউনলোড করুন । অ্যাপটি গুগল প্লে-স্টোর থেকে ডাউনলোড করতে এখানে ক্লিক করুন - CLICK HERE 



আমাদের তৈরি প্রচেষ্টা প্রকল্প APP টিতে আপনি প্রচেষ্টা প্রকল্প সম্বন্ধিত সমস্ত তথ্য পাবেন । তবে এটি ব্যক্তিগত উদ্যোগে তৈরি । প্রচেষ্টা প্রকল্প সম্বন্ধিত তথ্য সরবরাহ করায় অ্যাপটির মূল উদ্দেশ্য । অ্যাপটিকে ডাউনলোড করতে নিচের নিচের বোতামে ক্লিক করুন -



  MOST IMPORTANT LINKS    


শিক্ষা সঙ্ক্রান্ত সকল খবর পেতে - CLICK HERE

To get updated in the English language - CLICK HERE

মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক সঙ্ক্রান্ত সকল সাহায্য পেতে - CLICK HERE

সব খবর সবার আগে পেতে - CLICK HERE 








 

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post