মাধ্যমিক পরীক্ষার নতুন রুটিন প্রকাশ করা হলো ।


madhyamik exam routine published


madhyamik exam routine published : করোনা পরিস্থিতির জন্য পিছিয়ে গেল মাধ্যমিক পরীক্ষা। আগামী বছর জুন মাসে হবে মাধ্যমিক পরীক্ষা।

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বুধবার এই ঘোষণাটি করার পর প্রকাশ্যে এল মাধ্যমিক পরীক্ষার রুটিন। জুনের প্রথম সপ্তাহ হবে মাধ্যমিক পরীক্ষা।

                       মাধ্যমিকের রুটিন:
                           সময় -১১:৪৫
১. ১ জুন ২০২১ , মঙ্গলবার হবে প্রথম ভাষার পরীক্ষা।
২. ২ জুন ২০২১, বুধবার হবে দ্বিতীয় ভাষার পরীক্ষা।
৩. ৪ জুন ২০২১, শুক্রবার হবে ইতিহাস পরীক্ষা।
৪. ৫ জুন ২০২১, শনিবার হবে ভূগোল পরীক্ষা।
৫. ৭ জুন ২০২১, সোমবার হবে অঙ্ক পরীক্ষা।
৬. ৮ জুন ২০২১, মঙ্গলবার হবে ভৌত বিজ্ঞান পরীক্ষা।
৭. ৯ জুন ২০২১, বুধবার হবে জীবন বিজ্ঞান পরীক্ষা।
১০ জুন ২০২১ বৃহস্পতিবার হবে ঐচ্ছিক পরীক্ষাগুলি।


 গতকাল কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল পরিষ্কারভাবে জানিয়েছেন আগামী বছরের শুরুতেই কোনমতেই পরীক্ষা নেওয়া সম্ভব নয়। কারণ পরিস্থিতির একেবারেই অনুকূল নয়। সি বি এস এর কোনরকম বোর্ড পরীক্ষায় নেওয়া হবে না জানুয়ারি বা ফেব্রুয়ারি মাসের মধ্যে এরকমটাই শিক্ষামন্ত্রী জানিয়েছে। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী এই ঘোষণায় মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক নিয়েও ধোঁয়াশা তৈরি হয়। এই ধোঁয়াশা কাকে বলে ঘোষণা করলেন শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। আজ কন্যাশ্রী বিশ্ববিদ্যালয়ের শিলান্যাস অনুষ্ঠান থেকে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় পরিষ্কার ভাবে জানিয়ে দিয়েছেন সংসদ ও পর্ষদের প্রস্তাব অনুযায়ী এবছর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে আগামী বছরের জুন মাসে। মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের প্রস্তাবে একই সম্মতি জানিয়েছেন সরকার। বিস্তারিত পরীক্ষার সূচি ধাপে ধাপে জানানো হবে। কোনরকম অনলাইনে পরীক্ষা হবে না খাতা কলমে পরীক্ষা হবে এমনটাই জানিয়েছে।

     ২০২১ সালের মাধ্যমিক পরীক্ষার্থীদের ক্লাস হয়েছে মাত্র আড়াই মাস । করোনার কারণে টানা ৯ মাস সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান এর ক্লাস বন্ধ হয়ে রয়েছে । উচ্চমাধ্যমিকের একদিনও ক্লাস হয়নি। এর ফলে শেষ হয়নি সিলেবাস। কবে পরিস্থিতি স্বাভাবিক হবে, কবে স্কুল খুলবে তাও অজানা। স্কুল খোলা আছে, কিন্তু বন্ধ রয়েছে পঠন পাঠন। তাতেই অভিভাবক ও পড়ুয়া মহলে তৈরি হয়েছে অনিশ্চয়তা। আগামী বছর কবে পরীক্ষা তার দিনক্ষণ প্রকাশে বিলম্ব হওয়ার পরীক্ষার প্রস্তুতি নিতে চূড়ান্ত সমস্যায় পড়েন পড়ুয়ারা। পরীক্ষার দিনক্ষণ নিয়ে ছিল চিন্তা,সিলেবাস কমেছে। দেরিতে হলেও পরীক্ষা দিন ওই সোনাই একটু স্বস্তিতে আছে পড়ুয়ারা।

     প্রতি বছর ফল প্রকাশের সময় পরবর্তী বছরের পরীক্ষার সূচি জানানো হয়। আগামী বছর কবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে তা এতদিন জানতে পারেনি মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। ফলে প্রথম থেকেই ধোঁয়াশা থেকেই গিয়েছিল। 

    ফেব্রুয়ারির বদলে মাধ্যমিক পরীক্ষা জুন মাসে করার বিষয়ে শিক্ষা  দপ্তরের কাছে প্রস্তাব পাঠায় মধ্যশিক্ষা পর্ষদ। পরীক্ষা পিছিয়ে দেওয়ার প্রস্তাব দেওয়া হয় করোণা পরিস্থিতির জন্য। পর্ষদের প্রস্তাব ফেব্রুয়ারি পরিবর্তে ১ থেকে ১০ তারিখ পর্যন্ত হোক মাধ্যমিক। পরীক্ষার সময় ১১:৪৫ থেকে। 


madhyamik routine 2021


খবরটি শেষ পর্যন্ত পড়ার জন্য ধন্যবাদ । খবরটি শেয়ার করুন বন্ধুদের সাথে ।




CLICK HERE TO DOWNLOAD BANGLA CALENDER 2020








রাজ্য সরকার তথা কেন্দ্রীয় সরকারের সকল প্রকল্পের বিস্তারিত তথ্য পেতে "কর্মসাথী প্রকল্প" নামে অ্যাপটিকে ডাউনলোড করুন । অ্যাপটি গুগল প্লে-স্টোর থেকে ডাউনলোড করতে এখানে ক্লিক করুন - CLICK HERE 



আমাদের তৈরি প্রচেষ্টা প্রকল্প APP টিতে আপনি প্রচেষ্টা প্রকল্প সম্বন্ধিত সমস্ত তথ্য পাবেন । তবে এটি ব্যক্তিগত উদ্যোগে তৈরি । প্রচেষ্টা প্রকল্প সম্বন্ধিত তথ্য সরবরাহ করায় অ্যাপটির মূল উদ্দেশ্য । অ্যাপটিকে ডাউনলোড করতে নিচের নিচের বোতামে ক্লিক করুন -



  MOST IMPORTANT LINKS    


শিক্ষা সঙ্ক্রান্ত সকল খবর পেতে - CLICK HERE

To get updated in the English language - CLICK HERE

মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক সঙ্ক্রান্ত সকল সাহায্য পেতে - CLICK HERE

সব খবর সবার আগে পেতে - CLICK HERE 











Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post