কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা হবে না , অবশেষে পশ্চিমবঙ্গ সমর্থন পেল

west bengal got support from other state regarding conducting college university exams



কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা কি আদৌ হবে ? এই নিয়ে বিতর্ক তুঙ্গে । পশ্চিমবঙ্গ সাফ জানিয়ে দিয়েছে তারা ইউজিসির দেওয়া পূর্বেকার গাইডলাইন অনুসারে কাজ করবে । অন্যদিকে ইউজিসি বিষয়টি নিয়ে অনড় । ছাত্রছাত্রীদের মুল্যায়ন তথা ভবিষ্যতের জন্য এই পরীক্ষা নিতেই হবে । 


যদিও ছাত্রছাত্রীদের বেশিরভাগের মত পরীক্ষা বাতিলের পক্ষে অন্ততপক্ষে সোশ্যাল মিডিয়ায় #boycottugcguideline #boycottexam #ugcexamcancel প্রভৃতি হ্যাশট্যাগগুলি বেশ কয়েকদিন ধরে ট্রেন্ডিং এ চলছে । এমতা বস্তায় পশ্চিমবঙ্গের সঙ্গে একমত হয়ে পরীক্ষা নেওয়ার বিরুদ্ধে মুখ খুললেন আরও পাঁচ রাজ্য । এই পাঁচটি রাজ্য হল ওড়িশা , পাঞ্জাব , তামিলনাড়ু , দিল্লি এবং মহারাষ্ট্র । ফলে কিছুটা হলেও বল পেল রাজ্য এমনই মনে করছে ।
যদিও এম এইচ আর ডি জানিয়ে দিয়েছে পরীক্ষা নিতেই হবে । কোনভাবেই ছাত্রছাত্রীদের ভবিষ্যৎ নিয়ে খেলা করা যাবে না । তারা এটাও বলেছে বিশ্বের প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলি অনলাইনে পরীক্ষা নিচ্ছে । তাই ইউজিসি তাঁর গাইডলাইনে বলেছে অনলাইন অথবা অফলাইন যেকোন পদ্ধতিতে নিতে পারা যাবে পরীক্ষা । এবং এই পরীক্ষা আগামী সেপ্টেম্বর মাসে নিতে হবে । এখনই নয় । সেক্ষেত্রে সমস্যা কোথায় ?
অন্যদিকে রাজ্যের যুক্তি ছাত্রছাত্রীদের স্বাস্থ্য এর সুরক্ষা সব থেকে আগে । শিক্ষার সাথে জড়িত মানুষজনের স্বাস্থ্যসুরক্ষাকে মাথায় রেখে এই পরিস্থিতিতে কোনভাবেই পরীক্ষা নেওয়া সম্ভব নয় । প্রতিদিন যেভাবে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে সেক্ষেত্রে কিভাবে পরীক্ষা নেওয়া সম্ভব প্রশ্ন তুলেছে রাজ্য । এবিষয়ে গত শনিবার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীও চিঠি দিয়ে প্রধান মন্ত্রীকে জানিয়েছেন কোনভাবেই বর্তমানে পরীক্ষা নেওয়া সম্ভব নয় । 
কিন্তু ইউজিসি স্পষ্ট জানিয়ে দিয়েছে পরীক্ষা নিতেই হবে । সেক্ষেত্রে যেসকল রাজ্য পরীক্ষা নিতে অনাগ্রহী তাদের সাথে আলোচনায় বসা যেতে পারে । কিন্তু পরীক্ষা কোনভাবেই বাতিল করা যাবে না । ইউজিসি এবং রাজ্যের এই দ্বৈরথে সব থেকে বেশি সমস্যায় পরেছে ছাত্র ছাত্রীরা । 


এখন দেখার বিষয় শেষপর্যন্ত কোনদিকে গড়াই জল । আদৌ কি হবে পরীক্ষা ? লাখ টাকার প্রশ্ন এখন সেটাই !



Source- আজ বিকেল পত্রিকা

এবিষয়ে আপনার কি মত ? নিচে কমেন্ট করুন !

2 Comments

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

  1. এই মর্মান্তিক অবস্থায় কোনমতে পরীক্ষা নেওয়া সম্ভব নয়।

    ReplyDelete
  2. Porikha na holei bhalo. Chhatroder bhobissot niye bhabun. Ei poristhite ki kore jiboner jhuki niye exam deoa hbe

    ReplyDelete

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post