রাজ্য অনড় , কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা হবে না , জানালেন শিক্ষামন্ত্রী

college university exam stand cancelled as last advisory issued


College university exam stand cancelled as last advisory issued : কলেজ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ে বর্তমানে দ্বন্দ্ব চরমে উঠেছে ইউজিসি এবং রাজ্যের । রাজ্যপাল ক্ষুব্ধ । এবার পরীক্ষা নেওয়ার বিপক্ষে কথা বললেন শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জী । 

বিতর্কের শুরু এপ্রিল মাস থেকে । গত এপ্রিল মাসের ইউজিসি নির্দেশিকা দেয় প্রত্যেক রাজ্য তাদের নিজের পরিস্থিতি বিবেচনা করে সিদ্ধান্ত নিক পরীক্ষা হবে কি হবে না ! সেই মোতাবেক পশ্চিমবঙ্গের বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং সচিবদের নিয়ে দীর্ঘ বৈঠক ও আলাপ আলোচনার পর সিদ্ধান্ত নেওয়া হয়  বর্তমান করোনা পরিস্থিতিকে মাথায় রেখে বর্তমানে পরীক্ষা নেওয়া মানে ছাত্র ছাত্রীদের জীবন নিয়ে খেলা করা  । তাই সেই মিটিং এ সিদ্ধান্ত নেওয়া হয় বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত বর্ষের পরীক্ষা নেওয়া হবে না । বরং আভ্যন্তরীণ পরীক্ষায় পাওয়া নম্বরের ভিত্তিতে মূল্যায়ন করা হবে । 

এবং সেইমত মূল্যায়ন পরীক্ষা শুরু হয়ে যায় । তারপর হঠাৎ করে ইউ জি সি পুনরায় ঘোষণা করে বিশ্ব বিদ্যালয়ের চূড়ান্ত বর্ষের পরীক্ষা নিতেই এবং এবং তা সেপ্টেম্বর মাসের মধ্যে সম্পন্ন করতে হবে । এরপরই শুরু হয়ে যায় রাজ্য কেন্দ্র বিতর্ক । রাজ্যের বক্তব্য বর্তমানে করোনা পরিস্থিতি যেভাবে প্রতিদিন ভয়ঙ্কর হয়ে উঠছে তাতে কোনভাবেই পরীক্ষা আয়োজন করা সম্ভব নয় । অন্যদিকে ইউজিসির দেওয়া পুরনো গাইডলাইন অনুসারে রাজ্য পরীক্ষা বাতিল করেছে এবং মূল্যায়ন প্রক্রিয়াও প্রায় শেষের দিকে তাই কনভাবেই আর রাজ্যে পরীক্ষা নেওয়া সম্ভব নয় । 

এই বিষয়কে কেন্দ্র করে রাজ্যের প্রধান শিক্ষা সচিব কেন্দ্রীয় শিক্ষা সচিবকে চিঠি দেয় । এবং তারপর গত শনিবার স্বয়ং মুখ্যমন্ত্রী প্রধানমন্ত্রীকে চিঠি দিয়ে জানিয়েছেন । রাজ্যের কাছে ছাত্র ছাত্রী স্বাস্থ্য এর সুরক্ষা সব থেকে আগে তাই কোনভাবেই পরীক্ষা নেওয়া সম্ভব নয় । একইসাথে তিনি ইউজিসির সংশোধিত নির্দেশকেও বাতিল করার জন্য অনুরোধ করেছেন । 

রাজ্যপাল বিষয়টি নিয়ে শিক্ষা সচিব এবং বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের নিয়ে ভিডিও কনফারেন্সে মিটিং এর আয়োজন  করেন । জানা যাচ্ছে শিক্ষা সচিব এবং বেশ কয়েকজন সেই মিটিং এ গরহাজির ছিলেন যেকারণে ক্ষুব্ধ রাজ্যপাল বিষয়টি নিয়ে টুইট করেছেন । অন্যদিকে রাজ্যের উপচার্যদের কমিটির সম্পাদক সুবিরেশ ভট্টাচার্য এই বিষয়ে রাজ্যের পাশে আছেন । তিনি জানিয়েছেন মূল্যায়ন প্রক্রিয়া প্রায় শেষ তাই পুনরায় পরীক্ষা নেওয়ার কোন পরিস্থিতি নেই । বিষয়টি ইউজিসি কেও জানিয়ে দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি । 

আর এই বিতর্কে আজ রবিবার শিক্ষামন্ত্রী জানিয়েছেন মুখ্যমন্ত্রী চিঠি দিয়ে পরীক্ষা বাতিলের সিদ্ধান্তকে বাতিল রাখতে বলেছেন  তিনি এও জানিয়েছেন এই সংকটময় মুহুর্তে ছাত্র ছাত্রী এবং শিক্ষার সাথে যুক্ত মানুষের জীবন রক্ষা করাই আমাদের প্রধান কাজ ।  এছাড়াও তিনি ইউজিসিকে অনুরোধ করেছেন ৬ ই জুলাইয়ের পরামর্শ বাতিল করে ২৯ শে এপ্রিলের সিদ্ধান্ত অনুসারে কাজ করুক ।   


1 Comments

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post