পরীক্ষা বিতর্ক এবং রাজ্যের শিক্ষাব্যবস্থা নিয়ে রাজ্যপালের হস্তক্ষেপ

Governor Jagdeep Dhankhar interfere on education system of west bengal





Governor Jagdeep Dhankhar interfere on education system of west bengal : বর্তমানে ইউজি সি এবং রাজ্যের দ্বিমুখী নীতিতে ফেঁসে রয়েছে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছাত্রীদের ভবিষ্যৎ ।  এবার সেই বিতর্কে আবার হস্তক্ষেপ করলে রাজ্যপাল জগদীপ ধনকর । ইউজিসি এবং রাজ্য কলেজ এবং বিশ্ব বিদ্যালয়ের পরীক্ষা হবে কি হবে না ! এইবিষয়ে সম্পূর্ণ বিপরীত অবস্থান নিয়েছে ।এবার সেই দ্বৈরথে যেন ছাত্র ছাত্রীদের একবছর নষ্ট না হয়ে যায় তাই হস্তক্ষেপ করলেন স্বয়ং রাজ্যপাল ।



গত মার্চ মাস নাগাদ ইউজিসি জানিয়ে দেয় কলেজ এবং বিশ্ব বিদ্যালয় পরীক্ষা নেবে কিনা সেই সিদ্ধান্ত রাজ্য নিক । সেইমত প্রত্যেক রাজ্য পদক্ষেপ নিতে শুরু করে । পশ্চিমবঙ্গেও তাঁর ব্যতিক্রম হয়নি । উপাচার্য এবং শিক্ষা সচিবদের নিয়ে বৈঠক করে সিদ্ধান্ত নেয় রাজ্যের কাছে সব থেকে আগে হল ছাত্র ছাত্রীদের স্বাস্থ্যের সুরক্ষা । বর্তমান করোনা পরিস্থিতিতে কোনভাবেই পরীক্ষা নেওয়া সম্ভব নয় । 



কিন্তু জুলাই মাসের প্রথম সপ্তাহে ইউজিসি তাঁর পূর্বের গাইডলাইন পরিবর্তন করে সকল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা বাধ্যতামূলক করে দেয় । আর এরপরই শুরু হয় বিতর্ক । রাজ্য জানিয়ে দেয় তাদের মূল্যায়ন প্রক্রিয়া প্রায় শেষের পথে পুনরায় পরীক্ষা নেওয়ার কোন সম্ভাবনায় নেই ;। অন্যদিকে এর পাল্টা জানায় যারা পরীক্ষা নেবে না তাদের বিরুদ্ধে নেওয়া হতে পারে ব্যবস্থা ।


এই দোটানায় বর্তমানে ঝুলে রয়েছে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত পর্বের পরীক্ষার্থীদের ভবিষ্যৎ । এবার রাজ্যপাল জানালেন রাজ্যের শিক্ষার অবস্থা বেহাল । কোন পরিস্থিতিতেই ছাত্র ছাত্রীদের একবছর যেন নষ্ট না হয়ে যায় । তিনি সরসরি রাজ্যকে অভিযোগ করেছেন । উল্লেখ করেছেন গত জানুয়ারিতে তিনি মুখ্যমন্ত্রিকে চিঠি দিয়েছিলেন কেন রাজ্যপাল তথা আচার্য কে বাদ দিয়ে উপাচার্যেরা সিদ্ধান্ত নিচ্ছেন ? কোন এক্তিয়ারে । রাজ্যপাল জানিয়েছেন ছয়মাস পেরিয়ে গেলেও এখনও মুখ্যমন্ত্রী সেই প্রশ্নের উত্তর দেননি । 
.


অন্যদিকে রাজ্যাপাল চেয়েছিলেন উপাচার্যদের নিয়ে শিক্ষাব্যবস্থা নিয়ে আলচনায় বসতে সেটিকেও মান্যতা দেয়নি । অন্যদিকে উচ্চশিক্ষাদপ্তর রাজ্যপালের অধিকার নিয়েই প্রশ্ন তুলেছেন । তারা জানিইয়েছেন রাজ্যপালের কোন এক্তিয়ার নেই উপাচার্যদের নিয়ে সরাসরি মিটিং করার । যদি বৈঠক করতেই হয় তাহলে আগে উচ্চশিক্ষা দপ্তরের অনুমতি নিতে হবে । নতুন আইনে সেটাই বলছে । এর বিপরীতে রাজ্যপাল সেই আইনের বৈধতা নিয়েই প্রশ্ন তুলেছেন !


রাজ্যপাল আরও অভিযোগ করেছেন রাজ্যে শিক্ষাব্যবস্থা ভেঙ্গে পরেছে । শিক্ষাব্যবস্থা সম্পূর্ণ রাজনৈতিক খাঁচায় বন্দী হয়ে পরেছে । বিভিন্ন কলেজে ভর্তি করা নিয়ে টাকা নেওয়ার অভিযোগের কথাও উল্লেখ করেছেন ।


এখন দেখার বিষয় রাজ্য কেন্দ্র এই দ্বৈরথ কবে থামে ! রাজ্যপাল কি পারবে মধ্যস্ততা করতে ? কবে চিন্তামুক্ত হবে কলেজ ও বিশ্ব বিদ্যালয়ের ছাত্র ছাত্রীরা ? অনেক ছাত্রছাত্রীদের অভিযোগ এই দোটানায় ক্ষতি হচ্ছে ছাত্র  ছাত্রীদের । পরীক্ষা দিতে গেলে মানসিক প্রস্তুতির ভীষণ প্রয়োজন । কিন্তু রাজ্য কেন্দ্র দ্বৈরথে ছাত্র ছাত্রীরা মানসিক ভাবে বিধ্বস্ত । অন্যান্য সোশ্যাল ট্রেণ্ড বলছে ছাত্র ছাত্রীদের একটা বড় অংশ পরীক্ষা নেওয়ার বিপক্ষে রয়েছে ।


এবিষয়ে আপনার কি মত ? নিচে কমেন্ট করে জানান  




1 Comments

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

  1. Dekhun amra student ra eta vabte parchi na ki hocche eta Ak bar Rajoo sakar bollen exam hobe na. Amader porasonar disti themegeche this time .UGC bollen exam korate hobe dekhun ei Covid19 er poripekhite amra sobai khub vote achi jehetu Rajoo sakar amader 2nd year re folafol Anujaei amader result we kotha vabchen .amra bolte chai 2nd year amara sothik mullayon korei porikha deyechi.UGC eta omanno korle Amader manosik soktir opor provab porche.dekhu amra khub middle class family ontogoto .amader Somos sata value in Time.jeta korden please frost.exam hole 2month time lagbe.nomoskar.

    ReplyDelete

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post