"বাংলা আমার মা" প্রকল্পের ঘোষণা রাজ্য সরকারের


Bangla Amar Maa Scheme Launched by West Bengal Government



Bangla Amar Maa Scheme Launched by West Bengal Government : পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে সম্পূর্ণ একটি নতুন প্রকল্পের ঘোষণা করা হল । এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে "বাংলা আমার মা" । করোনা মোকাবিলায় এক অভিনব উদ্যোগ মমতা সরকারের । করোনার বিরুদ্ধে লড়াইয়ে মাস্ক একটি অন্যতম অপরিহার্য অস্ত্র । সেই কথা মাথায় রেখে বাংলা আমার মা প্রকল্পের মাধ্যমে রাজ্যে মাস্ক তৈরি করে বিতরন করা হবে । 



মাস্ককে মানুষের কাছে আরও গ্রহণযোগ্য এবং আকর্ষণীয় করে তুলতে বাংলা আমার মা প্রকল্পের সুচনা করা হল । এই প্রকল্পের মাধ্যমে লক্ষ লক্ষ মাস্ক বিতরন করা হবে সাধারন মানুষ থেকে শুরু করে করোনা ভাইরাস মোকাবিলায় যেসকল মানুষ লড়াই করছেন তাদের সকলকে । 



বর্তমানে মাস্ক একটি প্রচারের মাধ্যম হয়ে উঠেছে । রাজনীতি থেকে বিনোদন সর্বত্র প্রচারের অন্যতম মাধ্যম এখন মাস্ক । বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা তাদের দলের প্রতীককে এই মাস্কের মাধ্যমে তুলে ধরেছেন । যেখানে দেখা গেছে বিজেপি নেতা দিলীপ ঘোষ পদ্মফূল আঁকা মাস্ক পরতে । অন্যদিকে সিপিআইএম নেতাদের দেখা গেছে লাল মাস্ক ব্যবহার করতে । মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকেও দেখা গেছে  পশ্চিমবঙ্গের ম্যাপ আঁকা যার উপর মা লেখা আছে এই ধরনের একটি মাস্ক করতে ।



এবার সরাসরি রাজ্যের ব্রান্ডিংয়ে তৈরি হবে মাস্ক এবং সেগুলি বিতরন করা হবে সরকারী আধিকারিক , পুলিশ প্রশাসন এবং সাধারন মানুষের মধ্যে । এই পুরো প্রকল্পের বরাত পেয়েছে রাজ্য সরকারের সংস্থা "বিশ্ব বাংলা মার্কেটিং কর্পোরেশন লিমিটেড" । এই প্রকল্পের মাধ্যমে ছোট বড় দুইধরনের মাস্ক তৈরি করা হবে । এই মাস্কগুলি হবে ত্রিস্তরবিশিষ্ট । বড় মাস্কের সাইজ হবে দৈর্ঘ্যে ৭.৫ ইঞ্চি এবং প্রস্থে ৫.৫ ইঞ্চি  । অন্যদিকে ছোট মাস্কগুলির সাইজ হবে দৈর্ঘ্যে ৫.৫ ইঞ্চি এবং প্রস্থে ৪.৫ ইঞ্চি ।  সবুজ , নীল , হলুদ প্রভৃতি বিভিন্ন রঙের মাস্ক তৈরি হবে ।



যদিও বিরোধীরা এতেও রাজনীতি দেখছেন । বিজেপি নেতা রাহুল সিনহা সরাসরি অভিযোগ তুলেছেন এই প্রকল্পের মাধ্যেম লক্ষ লক্ষ্ টাকা তছরুপ করা হবে ।যদিও তৃনমূলের তরফে এসব অভিযোগ ভিত্তিহীন মনে করেন । তৃনমূল নেতা সুব্রত মুখোপাধ্যায় এর মতে জন্মভূমি আমাদে মা , সেক্ষেত্রে বাংলাকে মা বলাতে কোন অন্যায় নেই । যারা নিজের মা বাবা কে ভালবাসে না , তারাই এই প্রকল্পের বিরোধিতা করবে । 


খবরটি শেষ পর্যন্ত পড়ার জন্য ধন্যবাদ । খবরটি শেয়ার করুন বন্ধুদের সাথে ।




CLICK HERE TO DOWNLOAD BANGLA CALENDER 2020








রাজ্য সরকার তথা কেন্দ্রীয় সরকারের সকল প্রকল্পের বিস্তারিত তথ্য পেতে "কর্মসাথী প্রকল্প" নামে অ্যাপটিকে ডাউনলোড করুন । অ্যাপটি গুগল প্লে-স্টোর থেকে ডাউনলোড করতে এখানে ক্লিক করুন - CLICK HERE 



আমাদের তৈরি প্রচেষ্টা প্রকল্প APP টিতে আপনি প্রচেষ্টা প্রকল্প সম্বন্ধিত সমস্ত তথ্য পাবেন । তবে এটি ব্যক্তিগত উদ্যোগে তৈরি । প্রচেষ্টা প্রকল্প সম্বন্ধিত তথ্য সরবরাহ করায় অ্যাপটির মূল উদ্দেশ্য । অ্যাপটিকে ডাউনলোড করতে নিচের নিচের বোতামে ক্লিক করুন -



  MOST IMPORTANT LINKS    


শিক্ষা সঙ্ক্রান্ত সকল খবর পেতে - CLICK HERE

To get updated in the English language - CLICK HERE

মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক সঙ্ক্রান্ত সকল সাহায্য পেতে - CLICK HERE

সব খবর সবার আগে পেতে - CLICK HERE 





2 Comments

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

  1. এই আর্টিকল গুলো নিয়ে কি আমি ভিডিও বানাতে পারি?

    ReplyDelete
  2. এই আর্টিকল গুলো নিয়ে কি আমি ভিডিও বানাতে পার?

    ReplyDelete

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post