এই প্রকল্পে কোন গ্যারান্টি ছাড়াই ১.৬০ লক্ষ টাকার লোণ পান


kisan-credit-card-online


kisan credit card online : কেন্দ্র সরকার গরীবদের স্বার্থে বিভিন্ন প্রকল্পের সুচনা করেছেন । যার মাধ্যমে দেশের গরীব মানুষ উপকৃত হতে পারেন । কিন্তু আমাদের সমস্যা হল আমরা কেন্দ্র সরকারের সেইসকল প্রকল্প সম্বন্ধে খুব একটা খবর পাই না  । সেকারনে সেসকল সুবিধাগুলিও উপভোগ করতে পারি না ।

NIOS NEWS এর তরফ থেকে আপনাদের বিভিন্ন প্রকল্প সম্বন্ধে প্রায়শই তথ্য দেওয়া হয়ে থাকে । যেসকল প্রকল্পের সাহায্যে আপানারা উপকৃত হতে পারেন । আজ এমনই একটি প্রকল্পের কথা এখানে আলোচনা করবো যার মাধ্যমে দেশের কৃষক সম্প্রদায় কোনরকম গ্যারান্টি ছাড়াই ১.৬০ লক্ষ টাকার লোণ পেতে পারেন ।

 

কেন্দ্র সরকার দেশের গরীব কৃষকদের জন্য বিভিন্ন প্রকল্প চালু করেছেন । যাতে করে কৃষকরা কোনরকম সমস্যা ছাড়াই কৃষিকাজ চালিয়ে যেতে পারেন । এমনই একটি প্রকল্প হল কিষান ক্রেডিট কার্ড । দেশের গরীব কৃষকেরা এই কিষাণ ক্রেডিট কার্ড এর সাহায্যে ব্যাঙ্ক থেকে কোন রকম কোনরকম গ্যারান্টি ছাড়াই ১.৬০ লক্ষ টাকার লোণ পেতে পারেন ।

বন্যা হোক , অথবা খরা অথবা মহামারী কৃষকদের যাতে কোনরকম আর্থিক সমস্যায় পরতে না হয় সেকারনে এই কার্ডের সাহায্যে মাত্র ৪ % সুদের হারে ৫ লক্ষ টাকা পর্যন্ত লোণ পেতে পারেন । এবং কোনরকম গ্যারান্টি ছাড়াই ১.৬০ লক্ষ টাকার লোণ ব্যাঙ্ক দিয়ে থাকে ।কিষান ক্রেডিট কার্ডের একমাত্র লক্ষ্য হল দেশের কৃষক সম্প্রদায়ের আর্থিক ভিতকে মজবুত করা ।

 

স্থানীয় ব্যাঙ্কে খুব সহজেই একজন কৃষক এই কিষাণ ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে পারেন । একজন কৃষক অনলাইনেও এই কিষান ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে পারেন । এর জন্য যেসকল গুরুত্বপূর্ণ নথি প্রয়োজন তার তথ্য নিচে দেওয়া হল ।

 

কিষান ক্রেডিট কার্ডের জন্য কিভাবে আবেদন করবেন ?

এর জন্য আপনাকে স্থানীয় ব্যাঙ্কে যোগাযোগ করতে হবে । কৃষাণ ক্রেডিট কার্ডএর জন্য সেখানে নির্দিস্ট ফর্ম পাওয়া যায় । সেই ফর্ম সকল তথ্য যথাযথ পূরণ করতে  হবে ।

২. কিষাণ ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে আবেদন পত্রের সাথে নিজের পরিচয়পত্র জমা দিতে হবে । প্যান কার্ড , আধার কার্ড , ভোটার কার্ড , ড্রাইভিং লাইসেন্স পরিচয়পত্র হিসাবে গ্রহনযোগ্য ।

৩. আবেদন কারীকে আবেদন পত্রে সাথে ঠিকানার প্রমাণপত্র জমা দিতে হবে । ভোটার কার্ড , আধার কার্ড , ড্রাইভিং লাইসেন্স ঠিকানার প্রমানপত্র হিসাবে গ্রহনযোগ্য ।

৪. এছাড়াও বিভিন্ন ব্যাঙ্ক এর নিয়ম অনুসারে যেসকল নথি প্রয়োজন সেগুলো থাকতে হবে । যেমন রেশন কার্ড , ১০০ দিনের কাজের জব কার্ড , সম্পত্তির রেজিস্ট্রেশন ডকুমেন্ট ইত্যাদি চাওয়া  হতে পারে ।

 

কিষান ক্রেডিট কার্ড কোন কোন ব্যাঙ্ক দিয়ে থাকে ?

যেসকল ব্যাঙ্ক কিষাণ ক্রেডিট কার্ড দিয়ে থাকে তাদের মধ্যে অন্যতম হল SBI বা স্টেট ব্যাঙ্ক ওফ ইন্ডিয়া এবং  পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক । বেসরকারি ব্যাঙ্কের মধ্যে এইচ ডি এফ সি ব্যাঙ্ক আক্সিস ব্যাঙ্ক কিষান ক্রেডিট কার্ড ইস্যু করে থাকে । তবে তাদের সুদের হার কিছুটা হলেও বেশি ।

 

 

কিষাণ ক্রেডিট কার্ড ফর্মের অনলাইন লিঙ্ক

কৃষাণ ক্রেডিট কার্ড এর জন্য অনলাইনেও আপনি ফর্ম ডাউনলোড করতে পারেন । সেই ফর্ম ডাউনলোড করার পর যথাযথভাবে পূরণ করে নির্দিষ্ট ব্যাঙ্কে গিয়ে পরবর্তী প্রক্রিয়া সম্পন্ন করতে হবে । স্বল্প সুদের হারে লোণ পেতে কিষাণ ক্রেডিট কার্ডের বিকল্প নেই ।তাই কিষান ক্রেডিট কার্ডের জন্য এক্ষুনি আবেদন করুন এবং পেয়ে যান কোন রকম গ্যারান্টি ছাড়াই ১.৬০ লক্ষ টাকা পর্যন্ত লোণ । নিচের লিঙ্কে SBI ব্যাঙ্কের কৃষাণ ক্রেডিট কার্ড সংক্রান্ত সকল তথ্য পাবেন –

 

CLICK HERE TO KNOW THE DETAILS FOR KISHAN CREDIT CARD



খবরটি শেষ পর্যন্ত পড়ার জন্য ধন্যবাদ । খবরটি শেয়ার করুন বন্ধুদের সাথে ।




CLICK HERE TO DOWNLOAD BANGLA CALENDER 2020








রাজ্য সরকার তথা কেন্দ্রীয় সরকারের সকল প্রকল্পের বিস্তারিত তথ্য পেতে "কর্মসাথী প্রকল্প" নামে অ্যাপটিকে ডাউনলোড করুন । অ্যাপটি গুগল প্লে-স্টোর থেকে ডাউনলোড করতে এখানে ক্লিক করুন - CLICK HERE 



আমাদের তৈরি প্রচেষ্টা প্রকল্প APP টিতে আপনি প্রচেষ্টা প্রকল্প সম্বন্ধিত সমস্ত তথ্য পাবেন । তবে এটি ব্যক্তিগত উদ্যোগে তৈরি । প্রচেষ্টা প্রকল্প সম্বন্ধিত তথ্য সরবরাহ করায় অ্যাপটির মূল উদ্দেশ্য । অ্যাপটিকে ডাউনলোড করতে নিচের নিচের বোতামে ক্লিক করুন -



  MOST IMPORTANT LINKS    


শিক্ষা সঙ্ক্রান্ত সকল খবর পেতে - CLICK HERE

To get updated in the English language - CLICK HERE

মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক সঙ্ক্রান্ত সকল সাহায্য পেতে - CLICK HERE

সব খবর সবার আগে পেতে - CLICK HERE 





 


Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post