টুথপেস্টের গায়ে এই রঙিন চিহ্নের মানে কি জানেন ?

do you know the meaning of this cubical colorful sign in the bottom of toothpaste tube

 


do you know the meaning of this cubical colorful sign in the bottom of toothpaste tube : আমরা সকলেই টুথপেস্ট ব্যবহার করি । বর্তমানে বিজ্ঞাপনের দৌলতে টুথপেস্টের মহিমা ঘরে ঘরে প্রচারিত । দাঁত ঝকঝকে সাদা করতে হলে টুথপেস্ট ব্যবহার অনিবার্য । বাজারেও পাওয়া যায় বিভিন্ন কোম্পানির টুথপেস্ট । আমরা সকলেই সেরকমই কোন না কোম্পানির টুথপেস্ট ব্যবহার করে থাকি !

আপনি হয়ত লক্ষ্য করেছেন টুথপেস্ট এর টিউবের নিচের দিকে চৌকো আকৃতির রঙিন একটি অংশ । আমরা হয়ত লক্ষ্য করেছি , কিন্তু কোনদিনই গুরুত্ব দি নাই । কিন্তু আপনি কি জানেন টুথপেস্টের টিউবের নিচের দিকে থাকা এই রঙিন অংশটির একটি বিশেষ গুরুত্ব রয়েছে ।

এই রঙিন অংশটি সবুজ , নীল , লাল , কালো রঙের হয়ে থাকে । এবং এই প্রত্যেকটি রঙের একটি বিশেষ বিশেষ অর্থ রয়েছে । প্রকৃত অর্থ জানার আগে আমরা জেনে নেবো এই বিষয়টি নিয়ে ছড়িয়ে থাকা একটি বড় মিথ । 

সোশ্যাল মিডিয়ায় এই বিষয়টি ভাইরাল হয়েছে যে আসলে এই রঙ দেখে টুথপেস্টটি প্রাকৃতিক না রাসায়নিক উপাদানে তৈরি তা বোঝা যায় । বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া সেই পোস্টে কি দাবী করা হয়েছে সেটি আগে জেনে নিন - 

 

সবুজ রঙ – যদি টুথপেস্ট টিউবের নিচের  দিকে চৌকো অংশটি যদি সবুজ রঙের হয়ে থাকে তাহলে জানবেন এই টুথপেস্ট তৈরি করতে সম্পুর্ন প্রাকৃতিক উপাদান ব্যবহার করা হয়েছে ।   

 

নীল - যদি টুথপেস্ট টিউবের নিচের  দিকে চৌকো অংশটি যদি নীল রঙের হয়ে থাকে তাহলে জানবেন এই টুথপেস্ট তৈরি করতে কিছু প্রাকৃতিক উপাদান এবং কিছু ওষুধ ব্যবহার করা হয়েছে ।

 

লাল - যদি টুথপেস্ট টিউবের নিচের  দিকে চৌকো অংশটি যদি লাল রঙের হয়ে থাকে তাহলে জানবেন এই টুথপেস্ট তৈরি করতে কিছু প্রাকৃতিক উপাদান এবং কিছু রাসায়নিক উপাদান ব্যবহার করা হয়েছে ।   

 

কালো - যদি টুথপেস্ট টিউবের নিচের  দিকে চৌকো অংশটি যদি কালো রঙের হয়ে থাকে তাহলে জানবেন এই টুথপেস্ট তৈরি করতে সম্পূর্ণ রাসায়নিক উপাদান ব্যবহার করা হয়েছে ।   


কিন্তু আসলেই এই উপরের তথ্যটি সম্পুর্ন মিথ্যা । এই রঙিন অংশটি কখনই কি উপাদানে তৈরি তা নির্ধারন করে না । বরং এই রঙিন অংশটি আসলে নির্ধারন করে এই প্রোডাক্টটির প্যাকেজিং কোথায় হয়েছে , কোথায় কাটা হয়েছে ইত্যাদি তথ্য  । লাইট বিম সেন্সরের মাধ্যমে খুব সহজেই এই তথ্যগুলি জানতে পারা যায় । 

খবরটি অবশ্যই শেয়ার করবেন । এবং টুথপেস্টের নিচের দিকের রঙিন অংশ নিয়ে যে মিথ মানুষের মধ্যে রয়েছে সেটি ভাঙতে সাহায্য করুন । 

আপনি অত্যন্ত অজানা একটি তথ্য জেনে গেছেন । কমেন্টে জানান আপনি তথ্যটি জানতেন কিনা ? আর না জেনে থাকলে কেমন লাগলো তথ্যটি ! এবার এক্ষুনি দেখে নিন আপনি যে টুথপেস্টটি ব্যবহার করেন তার টিউবে কোন রঙের কিউব আঁকা আছে ! এবং কমেন্টে জানাতে ভুলবেন না ।



Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post