সকলেই পাশ । বাতিল হল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা ! জানুন কিভাবে দেওয়া হবে নম্বর ?

college university exam cancelled in west bengal


শিক্ষামন্ত্রী ইতিমধ্যেই জানিয়েছেন বাকি থাকা তিনটি উচ্চ মাধ্যমিক পরীক্ষা যেটি আগামী ২ জুলাই , ৬ ই জুলাই এবং ৮ ই জুলাই পরীক্ষা হওয়ার কথা ছিল সেটি বাতিল করা হল  । কিন্তু এরপরের প্রশ্ন ছিল তাহলে কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার ক্ষেত্রে কি হবে ? কিভাবেই দেওয়া হবে তাদের নম্বর ? 


শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন এবিষয়ে খুব শিঘ্রই উচ্চ শিক্ষা পর্ষদ নোটিফিকেশন জারি করবে । স্বাভাবিকভাবেই কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ুয়াদের উৎকণ্ঠা বাড়ছিল । কিন্তু শিক্ষার্থীদের এই প্রশ্নের উত্তরের জন্য বেশি অপেক্ষা করতে হল না । 

আজ শনিবার মনিশ জৈন সকল সরকারী সাহায্যপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের চিঠি লিখলেন । যেখানে তিনি জানিয়েছেন বর্তমান করোনা পরিস্থিতিকে কেন্দ্র করে গত ১৩ ই জুন সকল উপাচার্যদের নিয়ে বৈঠক হয়েছে । সেখান থেকে যে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেগুলি হল - 


১. কলেজ ও বিশ্ববিদ্যালয়ের সকল পরীক্ষা বাতিল করা হল ।

২. এক্ষেত্রে ফাইনাল সেমিস্টারের পরীক্ষার্থীদের আগের সেমিস্টারগুলির মধ্যে যে সেমিস্টারে সব থেকে বেশি নম্বর পেয়েছে তাঁর ৮০ % এবং আভ্যন্তরীণ মুল্যায়নের ২০ % ধরে তাঁর মূল্যায়ন করা হবে ।
২. অন্যান্য সেমিস্টারের ছাত্র ছাত্রীদের পরবর্তী সেমিস্টারে উন্নীত করা হবে । তবে কিভাবে তাদের নম্বর দেওয়া হবে সেবিষয়ে নোটিশে কোন উল্লেখ নেই । হয়ত চূড়ান্ত সেমিস্টারের ছাত্র ছাত্রীদের যেভাবে মূল্যায়ন করা হয়েছে সেই একই পদ্ধতিতে মূল্যায়ন হতে পারে । তবে এইসম্বন্ধিত নিশ্চিতভাবেই আগামী আরও স্পষ্ট নির্দেশিকা আলাদা আলাদা বিশ্ব বিদ্যালয়ের পক্ষ থেকে দেওয়া হবে । 

৩. উপরোক্ত মূল্যায়নের প্রক্রিয়াটি যত দ্রুত সম্ভব শেষ করা হবে । এবং  ৩১ শে জুলাই এর মধ্যে সকল সেমিস্টারের ফলাফল প্রকাশ করা হবে । 


৪. সেই নোটিশে এটাও জানানো হয়েছে যদি উপরক্ত মূল্যায়ন প্রক্রিয়ায় কোন ছাত্র ছাত্রী সন্তুষ্ট না হয় তাহলে তার কাছে পুনরায় পরীক্ষা দেওয়ার সুযোগ থাকছে । 

৫. ইচ্ছুক ছাত্রছাত্রীদের জন্য পরীক্ষা কবে নেওয়া হবে এইবিষয়ে জানানো হয়েছে পরিস্থিতি স্বাভাবিক হলে এই পরীক্ষা নেওয়া হবে । তখন যারা ইচ্ছুক ছাত্র ছাত্রী তারা পুনরায় পরীক্ষাগুলিতে বসতে পারে । তবে এটা শিক্ষার্থীদের পুরোপুরি ইচ্ছাধীন । পরিস্থিতি স্বাভাবিক হলে পরীক্ষা সংক্রান্ত নির্দেশিকা জারি করবে প্রত্যেকটি বিশ্ববিদ্যালয় ।

৬. প্রত্যেক কলেজ এবং বিশ্ব বিদ্যালয় স্তরে একটি করে গ্রিভেইন্স সেল তৈরি করা হবে । 

৭. নেতাজী , ইগনু এবং অন্যান্য মুক্ত বিশ্ব বিদ্যালয়গুলির ক্ষেত্রে বলা হয়েছে তাদের উপরোক্ত গাইডলাইন অনুসরন করা উচিত । এবং যা সিদ্ধান্ত নেবে সেটি সরকারকে সত্বর জানাতে হবে । নিশ্চিতভাবেই খুব শিঘ্রই এবিষয়ে নেতাজি মুক্ত বিশ্ব বিদ্যালয় আলাদাভাবে তাদের নির্দেশিকা প্রকাশ করবে । 

ভিডিওতে দেখুন কিভাবে দেওয়া হবে নম্বর



নোটিশটি ডাউনলোড করতে নিচের ডাউনলোড  বোতামে ক্লিক করুন

COLLEGE UNIVERSITY EXAM CANCEL


 CLICK TO DOWNLOAD NOTICE

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post