Breaking : ভারতীয় রেলে আগামী ১২৫ দিনে ৮ লক্ষ কাজ দেওয়ার ঘোষণা 

8 Lakh Railway Jobs in 125 Days under Garib Kalyan Rojgar Abhiyaan announced Railway Minister piyush goyal


8 Lakh Railway Jobs in 125 Days under Garib Kalyan Rojgar Abhiyaan announced Railway Minister piyush goyal : রেলমন্ত্রী পীযূষ গোয়েল গত ২৫ শে জুন টুইট করে জানান আগামী ১২৫ দিনে ভারতীয় রেল ৮ লক্ষ কাজ দেবে । এই উদ্দেশ্যে ১৮০০ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে ।





লকডাউন শুরু হতেই সব থেকে বেশি যারা সমস্যা পড়েছিলেন তারা হলেন পরিযায়ী শ্রমিক । তারা না পারছিলেন বাড়ি ফিরতে , এবং না পারছিলেন যেখানে আছেন সেখানে থাকতে । কারণ সেখানে তারা ইতিমধ্যেই কাজ হারিয়েছিলেন । 

এই সমস্যা মেটাতে ভারতীয় রেল শ্রমিক স্পেশাল ট্রেনের ঘোষণা করেন । যার মাধ্যমে লক্ষ কোটি পরিযায়ী শ্রমিকরা তাদের বাড়ি ফেরেন । কিন্তু সেই বাড়ি ফিরে তারা যেন বেকার না হয়ে যান সেই উদ্দেশ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গরীব কল্যাণ রোজগার অভিযান প্রকল্পের ঘোষণা করেন । 

এই প্রকল্পের মাধ্যমে দেশের ছয়টি রাজ্যের প্রায় ১১৬ টি জেলার পরিযায়ী শ্রমিকরা আগামী ১২৫ দিন কাজ পাবেন । এবার সেই প্রকল্পের মধ্যে ভারতীয় রেল তাদের অন্তর্ভুক্ত করলো । এবং এই মর্মে ভারতীয় রেল ১৮০০ কোটি টাকা বিনিয়োগ করেছে । 

আগামী ৩১ শে অক্টোবর পর্যন্ত পরিযায়ী শ্রমিকদের ৮ লক্ষ কাজ দেবে ভারতীয় রেল । এই মর্মে প্রত্যেকটি ভারতীয় রেলের প্রত্যেকটি জোনাল অফিসে চিঠি পাঠানো হয়েছে । কোন কোন ক্ষেত্রে তাদের কাজ দেওয়া হবে সেব্যাপারে এখনও আলোচনা চললেও নিচের কয়েকটি ক্ষেত্রে কাজ দেওয়া হবে বলে জানা গেছে । 

১. রেলওয়ে ক্রসিঙয়ের রোড নির্মানে পরিযায়ী শ্রমিকদের কাজে লাগানো হবে । 

২. রেলের বিভিন্ন ড্রেন পরিস্কার ও অন্যান্য স্বচ্ছ অভিযানে কাজ দেওয়া হবে । 

৩.  রেলের ধারে ধারে গাছ লাগানো হবে । 

এছাড়াও আরও কোন কোন ক্ষেত্রে কাজ দেওয়া হবে সেই নিয়ে আলোচনা চলছে । এপ্রসঙ্গে বলে রাখা ভালো গত ২০ শে জুন যখন প্রধানমন্ত্রী যখন এই প্রকল্পের সুচনা করেন তখনও পর্যন্ত পশ্চিমবঙ্গ সরকার পরিযায়ী শ্রমিকদের লিস্ট পাঠায় নি । তাই বর্তমানে পশ্চিমবঙ্গের পরিযায়ী শ্রমিক এই সুবিধা থেকে বঞ্চিত হবেন । 

তবে অর্থ মন্ত্রকের তরফ থেকে এটাও জানানো হয়েছে যখনই অন্যান্য রাজ্যের তরফ থেকে এই  লিস্ট পাঠানো হবে তখন সেই সকল রাজ্য নির্দিস্ট শর্ত পূরণ করলেই তাদেরও অন্তর্ভুক্ত করা হবে । 


বিস্তারিত জানতে ভিডিওটি দেখুন




Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post