আজ ঘোষিত হল দেশের ১২ কোটি মানুষের জন্য আর্থিক প্যাকেজ



Six biggest announcement for the MSME sector in India
আজ ঘোষিত হল দেশের ১২ কোটি মানুষের জন্য আর্থিক প্যাকেজ 

Six biggest announcement for the MSME sector in India  : দেশের অন্যতম ভিত হল ক্ষুদ্র ও মাঝারি শিল্প । যাকে সংক্ষেপে বলা হয় MSME । ক্ষুদ্র ও মাঝারি শিল্পের সাথে দেশের ১২ কোটি মানুষ যুক্ত রয়েছেন । আর এই ১২ কোটি মানুষের জন্য কল্পতরু হলেন আজ অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ।  গতকাল প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন দেশের জন্য ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ । 

তিনি বলেছিলেন আগামীদিনে এই প্যাকেজ সঙ্ক্রান্ত বিস্তারিত তথ্য আমরা পেতে চলেছি । আর আজ অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এই প্যাকেজের ঘোষণা করলেন ক্ষুদ্র ও মাঝারি শিল্পে সরকারের আর্থিক প্যাকেজ । আর কেনই বাঁ করবেন না ! ক্ষুদ্র ও মাঝারি শিল্প আমাদের দেশের অন্যতম ভিত । তাই  অর্থমন্ত্রী নির্মলা সীতারমন  এই ক্ষেত্রের জন্য জন্য বড়ো ঘোষণা  করলেন 

আজ অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ১৫ টি আর্থিক সংস্কার মূলক প্যাকেজ ঘোষণা করেছেন । তার মধ্যে ৬ টিই ক্ষুদ্র মাঝারি ও কুটির শিল্পের জন্য । আর ২ টি ইপিএফ ২ টি এনবিএফসি দুটি মিউচুয়ালফান্ড একটি কন্ট্রাক্টরদের জন্য একটি আবাসন শিল্পে ও আর একটি করের ক্ষেত্রে । তো চলুন জেনে নেওয়া যাক এই ক্ষুদ্র ও মাঝারি ও কুটির শিল্পের  জন্য ৬ টি বড় ঘোষণা কি কি 


করোনার পরিস্থিতিতে ক্ষুদ্র ও মাঝারি শিল্প ক্ষতিগ্রস্থ হয়েছে । তাদের চাঙ্গা করতেই ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্য ৬ টি বড়ো পদক্ষেপ ঘোষণা করলেন অর্থমন্ত্রী ।

প্রথম ঘোষণাঃ

প্রধানমন্ত্রী গরীব কল্যাণ যোজনায় যেখানে করোনা স্বাস্থ্য কর্মীদের জন্য ৫০ লাখ টাকার ইন্সিউরেন্স পলিশি ঘোষণা করা হয়েছিল । সেখানেই ৮০ কোটি মানুষকে ৫ কিলো করে চাল ও গম দেওয়া হয় । এবং পিডি এস অতিরিক্ত ৫ কিলো করে দেওয়া হয়েছে । প্রতি পরিবারে এক কিলো ডাল দেওয়া হয়েছে ।

এছাড়াও প্রায় কোটি কোটি জন ধন আকাউন্টে ৫০০ টাকা করে এখনও পর্যন্ত ১০০০ টাকা দেওয়া হয়েছে । আট কোটি ঊজ্জ্বলা যোজনায় গ্রাহকদের ফ্রিতে সিলিন্ডার দেওয়া হয়েছে । এবং এটি মোট তিনমাস দেওয়া হবে । পিএম কিষান ক্ষেত্রে ২০০০ টাকা করে দেওয়া হয়েছে । এর কারনে কোটি কোটি মানুষ উপকৃত হয়েছেন । যেখানে ব্যবসায়ীদের কথা সেখানেও অনেক ছাড় দেওয়া হয়েছে । RBI ও অনেক গুরুত্বপূর্ণ ঘোষণা করা হয়েছে  

ক্ষুদ্র মাঝারি ও কুটির শিল্পের জন্য কি করা যায় এটাই ছিল চিন্তার । তাই এদের জন্য ৩ লক্ষ কোটি টাকার  গ্যারেন্টি ফ্রি অটোম্যাটিক লোনের ঘোষণা করা হল ।  অর্থাৎ এর জন্য কোন গ্যারেন্টারের দরকার হবে না ।এই লোণ চার বছরের জন্য হবে । যেখানে প্রথম বছর কোন সুদ মেটাতে হবে না । এতে ৪৫ লক্ষ ক্ষুদ্র ও মাঝারি শিল্প ইউনিট উপকৃত হবে ।


দ্বিতীয় ঘোষনা ঃ 

যেসকল ক্ষুদ্র মাঝারি ও কুটির শিল্প দুরাবস্থায় রয়েছে তাদের পরিস্থিতি দেখে ২০ হাজার কোটি টাকা গৌণ ঋনের ঘোষণা করা হল । আর এর ফলে ২ লক্ষের উপর ক্ষুদ্র ও মাঝারি শিল্প ইউনিট গুলি উপকৃত হবে । 


তৃতীয় ঘোষণাঃ

একটি ফান্ড অফ ফান্ডস তৈরি করা হয়েছে । এই ক্ষেত্রে সেইসকল MSME ( ক্ষুদ্র মাঝারি ও কুটির শিল্প )  কে সাহায্য করা হবে যেসকল MSME গুলি ভালো কাজ করছে যারা তাদের এই শিল্পকে বাড়াতে চাইছেন তাদের জন্য এই ফান্ডস অফ ফান্ড তৈরি করা হয়েছে  । এর ফলে ৫০ হাজার কোটির ইক্যুইটি ইনফিউশন হবে  । যা এই সকল শিল্পক্ষেত্রের বিস্তার ঘটাতে সাহায্য করবে ।

চতুর্থ ঘোষণাঃ

এই ঘোষণাটি একটি অন্যতম বড় ঘোষণা । কারন এখানে MSME এর সংজ্ঞাটিকেই পরিবর্তন করা হল । আর এর ফলেই ফুলে ফেঁপে উঠতে চলেছে এইসকল ক্ষুদ্র মাঝারি ও কুটির শিল্প গুলি । সেটা কিভাবে আসলে MSME নির্ধারন করা হয় তাদের বিনিয়োগ এর উপর । এই বিনিয়োগ এর  একটি নির্দিস্ট সীমার বেশি হয়ে গেলে তখন তাকে আর MSME এর যে সুবিধা তা দেওয়া হত না । এর ফলে অনেকেই তাদের ব্যবসাকে বৃদ্ধি করতেন না এই ভয়ে যে সুবিধাগুলি এখন তারা পাচ্ছে এই বিনিয়োগের পরিমান বেড়ে গেলে হয়ত সেগুলি আর পাবে না । এরফলে এই MSME গুলি একটি নির্দিস্ট এলাকায় সীমাবদ্ধ থেকে যেত ।

এই বিষয়টিকে মাথায় রেখে চতুর্থ ঘোষণাটি করা হল । এই ঘোষণার মাধ্যমে MSME এর এই বিনিয়োগের পরিমাণের উর্ধসীমাকে বাড়িয়ে দেওয়া হল । যাতে নিশ্চিন্তে তারা বিনিয়োগ করতে পারে । এবং MSME  এর সুবিধা থেকেও বঞ্চিত না হয় । উদাহরন হিসাবে বলা যায় যেখানে কুটির শিল্পের ক্ষেত্রে এই বিনিয়োগের উর্ধ্বসিমা ছিল ২৫ লক্ষ টাকা তা বাড়িয়ে এক কোটি টাকা করে দেওয়া হল । 

এর ফলে সরকারের বিশ্বাস দেশের MSME গুলি মন খুলে বিনিয়োগ করতে সক্ষম হবে । 


পঞ্চম ঘোষণাঃ

সরকারের টেন্ডার এর ক্ষেত্রে ২০০ কোটির নিচে গ্লোবাল টেন্ডার অংশগ্রহন করতে পারবে না । তার ফলে ২০০ কোটির নিচে সরকারী ক্ষেত্রে দেশের MSME গুলি কাজ করতে পারবে । এবং এটা আত্মনির্ভর ভারত তৈরিতে সাহায্য করবে ।

ষষ্ট ঘোষণাঃ

MSME গুলির জন্য  ইমার্কেট করার কথা ভাবা হচ্ছে । যার ফলে তারা তাদের উতপাদিত দ্রব্যের জন্য খুব সহজেই বিক্রির বাজার পাওয়া যাবে । এছাড়াও তাদের প্রদর্শনীর ব্যবস্থা প্রভৃতির ব্যবস্থা করা হবে । 


যদি এই পুরো বিষয়টির সহজীকরন করা যায় তাহলে সেটি হল এই ছয়টি ঘোষণা দ্বারা আগামী দিনে MSME এর সাথে যুক্ত দেশের ১২ কোটি মানুষ উপকৃত হতে চলেছে । 

খবরটি শেষ পর্যন্ত পড়ার জন্য ধন্যবাদ । খবরটি শেয়ার করুন বন্ধুদের সাথে ।



CLICK HERE TO DOWNLOAD BANGLA CALENDER 2020









রাজ্য সরকার তথা কেন্দ্রীয় সরকারের সকল প্রকল্পের বিস্তারিত তথ্য পেতে "কর্মসাথী প্রকল্প" নামে অ্যাপটিকে ডাউনলোড করুন । অ্যাপটি গুগল প্লে-স্টোর থেকে ডাউনলোড করতে এখানে ক্লিক করুন - CLICK HERE 



আমাদের তৈরি প্রচেষ্টা প্রকল্প APP টিতে আপনি প্রচেষ্টা প্রকল্প সম্বন্ধিত সমস্ত তথ্য পাবেন । তবে এটি ব্যক্তিগত উদ্যোগে তৈরি । প্রচেষ্টা প্রকল্প সম্বন্ধিত তথ্য সরবরাহ করায় অ্যাপটির মূল উদ্দেশ্য । অ্যাপটিকে ডাউনলোড করতে নিচের নিচের বোতামে ক্লিক করুন -



  MOST IMPORTANT LINKS    


শিক্ষা সঙ্ক্রান্ত সকল খবর পেতে - CLICK HERE

To get updated in the English language - CLICK HERE

মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক সঙ্ক্রান্ত সকল সাহায্য পেতে - CLICK HERE

সব খবর সবার আগে পেতে - CLICK HERE 












4 Comments

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

  1. But amra paisa ki kore pabo ektu sahajjo chai aapnader. Bcoz aamader kachey paisa ki kore aasbe. Ba er jonno ki kono from bhorte hobey. Plz ektu janaben.

    ReplyDelete
  2. আমি কী পেলাম?

    ReplyDelete
  3. আমাদের যা অবস্থা ছিল এখন আরও খারাপ হলো। প্রাইভেট জায়গাতে কাজ করি ।লক ডাউনে ডিউটি করেও হাফ বেতন দিল মালিক। এখন বলছে ব্যবসার হাল খারাপ তাই এই ভাবে চলতে হবে। এখন আমাদের আত্মঘাতী হওয়া ছাড়া কি রাস্তা আছে তা বলেদেবেন ?

    ReplyDelete

Post a comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post