দেখুন আপনার জেলায় আম্ফান কতটা ক্ষতি করবে ?




Cyclonic storm AMPHAN Cross over West Bengal by 20th evening : দক্ষিন বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপটি বাংলার জন্য ক্রমশই ভয়ের কারন হয়ে দাঁড়াচ্ছে । বর্তমানে নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিনত হয়েছে । প্রথমদিকে ঘূর্ণিঝড়ের অভিমুখ উত্তর দিকে হলেও বর্তমানে সে তার দিক পরিবর্তন করে উত্তর পশ্চিমদিকে এগিয়ে আসছে । আর যেটিই চিন্তার কারন হয়ে উঠেছে বাংলার ।

ভারতীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে আপাতত আম্ফান সাইক্লোন দক্ষিন বঙ্গোপসাগরে অবস্থান করছে । এবং ১৮ ই মে নাগাদ এটি ভয়ানক সাইক্লোনে পরিনত হবে । যেভাবে ঘূর্ণিঝড়টি এগোচ্ছে তাতে আগামী ২০ শে মের মধ্যে পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশ উপকূলে হাজির হবে ।

আম্ফানের বর্তমান বেগ ১১০ কিমি । তবে যত সময় এগোবে এই ঝড় নিজের শক্তি সঞ্চয় করে ১৭০ থেকে ১৮০ কিমি গতিবেগ আয়ত্ত করতে পারে । সর্বোচ্চ গতিবেগ ২০০ কিমি পর্যন্ত হতে পারে । সোমবার থেকে ভয়ঙ্কর চেহারা নিতে চলেছে এই আম্ফান । ইতিমধ্যেই ওড়িশার মুখ্যমন্ত্রী এই ঝড় মোকাবিলায় বিভিন্ন পদক্ষেপ নিয়েছেন । কেন্দ্র সরকারকে তিনি অনুরোধ করেছেন এই মুহূর্তে যেন উপকুল বরাবর কোন ট্রেন চালানো না হয় ।


ইতিমধ্যেই ওড়িশা এবং বাংলার যারা মৎস্যজীবী রয়েছে তাদের সমুদ্রে মাছ ধরতে যাওয়ার ব্যপারে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে । যারা ইতিমধ্যে চলে গেছে তাদের ফিরে আসতে বলা হয়েছে ।

আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে আম্ফান ঝড়ের কারনে আগামী ৪৮  ঘণ্টায় দক্ষিন বঙ্গে অতি বৃষ্টির সহিত ঝড় উঠবে । এই জেলা গুলির মধ্যে রয়েছে উত্তর ও দক্ষিন ২৪ পরগণা , পূর্ব ও পশ্চিম মেদিনীপুর , কলকাতা , হুগলী এবং হাওড়া ।





Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post