প্রধানমন্ত্রী গরীব কল্যান যোজনার শেষ কিস্তির টাকা ঢোকা শুরু হল || জানুন কারা কবে পাবেন ?

Central Govt Release 2nd Installment Under PMGKP Scheme
প্রধানমন্ত্রী গরীব কল্যান যোজনার দ্বিতীয় কিস্তি


Central Govt Release 2nd Installment Under PMGKP Scheme : করোনা পরিস্থিতিতে সারা দেশে যখন লকডাউন শুরু হল তখন সব থেকে বেশি ক্ষতিগ্রস্থ হল দিন আনা দিন খাওয়া মানুষগুলি । গরীব মানুসদের অর্থনৈতিক ভাবে সাহায্যের উদ্দেশ্যে মোদী সরকার ঘোষণা করলেন প্রধানমন্ত্রী গরীব কল্যাণ যোজনা ।  গত ২৬ শে মার্চ এই ঘোষণা করে মোদী সরকার ।

ঘোষণা অনুসারে বলা এপ্রিল মাস থেকে প্রত্যেক মহিলা জন ধন আকাউণ্টে আগামী তিন মাসের জন্য ৫০০ টাকা করে দেওয়া হবে । হয়ত কিছু মানুষের কাছে এই ৫০০ টাকা অত্যন্ত নগন্য হলেও দেশে এমন কোটি কোটি মানুষ রয়েছে যাদের কাছে এই ৫০০ টাকার অনেক বেশি মুল্য রয়েছে ।

গত এপ্রিল মাসে প্রধান মন্ত্রী জন ধন যোজনায় প্রায় ২০ কোটির উপর মহিলাদের জন ধন যোজনার অন্তর্গত আকাউন্টে ৫০০ টাকা জমা পরে । এবং ঘোষণা অনুসারে এবার মে মাসের টাকাও ছাড়া শুরু করল কেন্দ্র সরকার । কেন্দ্র সরকার অনুরোধ করেছে এই টাকা তুলতে গিয়ে যেন লকডাউনের নিয়ম না ভাঙ্গা হয় । 

কেন্দ্র সরকারের তরফে জানানো হয়েছে ব্যাঙ্কের প্রত্যেক ব্রাঞ্চ ছাড়াও সি.এস.পি এবং এ.টি.এম থেকেও তোলা যাবে এই টাকা । যাতে ব্যাঙ্কে ভিড় এড়ানো যায় সেই উদ্দেশ্যকে মাথায় রেখে একটি নিয়ম অনুসারে ব্যাঙ্কে টাকা পাঠাচ্ছে সরকার । কি সেই নিয়ম ? চলুন জেনে নি !

প্রধানমন্ত্রী গরীব কল্যান যোজনার নিয়ম অনুসারে যেসকল মহিলাদের জন ধন আকাউন্টের নাম্বারের শেষ সংখ্যা ০ এবং ১ তাদের ব্যাঙ্কে টাকা ঢোকানো হবে ৫ ই জুন ।  যেসকল মহিলাদের জন ধন আকাউন্টের নাম্বারের শেষ সংখ্যা ২ এবং ৩ তাদের ব্যাঙ্কে টাকা ঢোকানো হবে  ৬ ই জুন ।  যেসকল মহিলাদের জন ধন আকাউন্টের নাম্বারের শেষ সংখ্যা ৪ এবং ৫ তাদের ব্যাঙ্কে টাকা ঢোকানো হবে  ৮ ই জুন । যেসকল মহিলাদের জন ধন আকাউন্টের নাম্বারের শেষ সংখ্যা ৬ এবং ৭ তাদের ব্যাঙ্কে টাকা ঢোকানো হবে  ৯ ই জুন । এবং সবশেষে যাদের জন ধন আকাউন্টের নাম্বারের শেষ সংখ্যা ৮ এবং ৯ তাদের ব্যাঙ্কে টাকা ঢোকানো হবে  ১০ ই জুন 

এইভাবে ক্রমপর্যায়ে প্রত্যেক আকাউন্টের শেষ অঙ্ক অনুসারে ব্যাঙ্ক আকাউন্টে অর্থ স্থানান্তর করা হবে  । এবং এই প্রক্রিয়া আগামী ১১ ই মে পর্যন্ত চলবে বলে জানা গেছে । কেন্দ্র সরকার জানিয়েছে বর্তমানে অন্য ব্যাঙ্কের এ.টি.এম থেকে টাকা তুললেও কোন চার্জ কাটা হবে না । 

রাজ্য সরকার তথা কেন্দ্রীয় সরকারের সকল প্রকল্পের বিস্তারিত তথ্য পেতে "কর্মসাথী প্রকল্প" নামে অ্যাপটিকে ডাউনলোড করুন । অ্যাপটি গুগল প্লে-স্টোর থেকে ডাউনলোড করতে এখানে ক্লিক করুন - CLICK HERE 



ভালো লাগলে লেখাটি বন্ধুদের সাথে শেয়ার করুন । 

  MOST IMPORTANT LINKS    


শিক্ষা সঙ্ক্রান্ত সকল খবর পেতে - CLICK HERE

To get updated in the English language - CLICK HERE

মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক সঙ্ক্রান্ত সকল সাহায্য পেতে - CLICK HERE

সব খবর সবার আগে পেতে - CLICK HERE 




3 Comments

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

  1. যাদের জনধন একঅ্যাউনট নেই তারা কি টাকা পাবেনা?

    ReplyDelete
  2. I need a job please help me

    ReplyDelete

Post a comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post