শিক্ষামন্ত্রী সবার উদ্দেশ্যে বার্তা দিলেও লক্ষকোটি চাকরি প্রার্থীদের উদ্দেশ্যে চুপ কেন ?

why partha chatterjee silent regarding unemployed youth
শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়


Why Partha Chatterjee Silent Regarding Unemployed Youth : আমার বন্ধু পরিমল আজ ফেসবুকে পোস্ট করেছে । কিছুটা অভিমান , কিছুটা আক্ষেপ , কিছুটা দুঃখ , কিছুটা ক্ষোভের সুরেই তিনি শিক্ষামন্ত্রীর উদ্দেশ্যে বলেছেন "আচ্ছা শিক্ষামন্ত্রী সবার উদ্দেশ্যে বার্তা দিলেও আমার মতো লক্ষকোটি চাকরি প্রার্থীদের উদ্দেশ্যে চুপ কেন ?" পরিমল শিক্ষামন্ত্রীকে যথেষ্ট সম্মান করেন এবং ভালোবাসেন । যথেষ্ট ভরসা শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের উপর !

আমার বন্ধু পরিমল প্রায়ই কথায় কথায় বলে থাকে শিক্ষাবিভাগকে যদি পাল্টাতে হয় তাহলে পার্থ চট্টোপাধ্যায়ের মতোই একজন শিক্ষামন্ত্রীকে দরকার । এই তো সেদিনের কথা যখন শিক্ষামন্ত্রী অনলাইন ক্লাস কথা নেওয়ার কথা বললেন , তখনতো পরিমল এইবিষয়ে তিনখানা পোস্ট করেছিল । সেই পোস্টে ছিল শিক্ষামন্ত্রীর  উদ্দেশ্যে শুধুই প্রশস্তিবাক্য । ভাবটা অনেকটা এরকম - দ্যাখো আমাদের শিক্ষামন্ত্রী কত বিচক্ষণ এবং কতটা প্রগতিশীল মানসিকতার মানুষ !

আরও পড়ুনঃ মুখ্যমন্ত্রী রাজ্যের সকল স্কুল কলেজ আগামী ১০ ই জুন পর্যন্ত বন্ধ ঘোষণা করলেন

আজ আবারও শিক্ষামন্ত্রীর বার্তা এসেছে । দীর্ঘ সেই বার্তা । সেখানে তিনি রাজ্যের সকল পড়ুয়া , শিক্ষক , প্রধান শিক্ষক এবং অভিভাবকদের উদ্দেশ্যে বার্তা দিয়েছেন । কিন্তু আজ আর পরিমল ভেতরের অভিমান পুষে রাখতে পারে নি । তাইতো ফেসবুকে পোস্ট করে ফেলেছে - "শিক্ষামন্ত্রী সবার উদ্দেশ্যে বার্তা দিলেও আমার মতো লক্ষকোটি চাকরি প্রার্থীদের উদ্দেশ্যে চুপ কেন ?"

তার আক্ষেপ যদি একবার শিক্ষামন্ত্রী পড়ুয়াদের যেমনভাবে বলছেন ঠিক তেমন আদরেই চাকরি প্রার্থীদের উদ্দেশ্যেও যদি বলেন - "তোমরা পড়াশোনা থামিও না , লক ডাউন উঠলেই শুরু হবে শিক্ষক নিয়োগ । "

এইতো গুনে গুনে দশটি শব্দ । এই দশটি শব্দ যদি একবার শিক্ষামন্ত্রী বলে দিতেন তাহলে হয়তো লক্ষ কোটি বেকার যুবকের মনে আনন্দের জোয়ার আসতো ! লক ডাউনের মধ্যেও আগামী রাতগূলো শান্তিতে ঘুমাতে পারতো !

এটা  খুবই ভালো কথা যে শিক্ষামন্ত্রী পড়ুয়াদের উদ্দেশ্যে ক্ষনে ক্ষনে আপডেট দিচ্ছেন - আজ অনলাইন ক্লাস হবে ! কাল অনলাইন পড়ানো হবে ! এখান থেকে পড়ানো হবে ! এভাবে পড়ানো হবে !  পরিমলের দুঃখ একটাই কয়েকবছর পর যখন তাদের ছাত্রজীবন শেষ হবে তখন তারাও তো আমাদের মতন বেকার হবে । তখন ? তখন কি করবেন ?

আজ শিক্ষামন্ত্রী দীর্ঘ ভিডিও বার্তায় রাজ্যের সকল পড়ুয়া , শিক্ষক তথা অভিভাবকদের উদ্দ্যেশ্যে বেশ কিছু বার্তা দিয়েছেন । তিনি প্রথমেই অবগত করেছেন শিক্ষাদপ্তরের তরফ থেকে অনলাইন ক্লাস এবং টিভি চ্যানেলের মাধ্যমে যে প্রয়াস শুরু হয়েছে তা বিপুল জনপ্রিয়তা পেয়েছে । তাই আগামী দিনেও এই অনলাইন ক্লাস চলবে ।

আমার বন্ধু পরিমলের ক্ষোভটা এখানেই শিক্ষামন্ত্রী সকলের জন্য সবকিছু বলছেন কিন্তু বেকারদের কেন এত অবহেলা ? জানতে ইচ্ছে করছে এই পরিমল কে ? এই পরিমল হল আমার বন্ধু ! এই পরিমল হলাম আমি ! এই পরিমল হল আপনি ! এই পরিমল হলাম আমরা সবাই যারা এই লেখা পড়ছি ! এই পরিমল হল পশ্চিমবঙ্গের লক্ষ কোটি বেকার যুবক যুবতী !

এই পরিমল হল মধ্যবিত্ত পরিবারের মানসিকতাসম্পন্ন এক বেকার যুবক যার প্রয়োজন থাকলেও মাঠে কাজ করতে যেতে পারে না ! যার চাহিদা থাকলেও ব্যবসা করতে গায়ে লাগে ! যে বেসরকারি চাকরির নাম শুনলে নাক সিটকোই ! যার একটাই স্বপ্ন শিক্ষক হবো ! যার একটা ইচ্ছা সরকারি চাকরি করবো ।

আপনি যদি নিজেকে পরিমল মনে করেন তাহলে এই লেখা সর্বত্র শেয়ার করুন যাতে শিক্ষামন্ত্রীর কর্নগোচর হয় আমাদের অভিমাম , আক্ষেপ , দুঃখ এবং মনের অন্তরালে জমে থাকা ক্ষোভগুলি !




সব খবর সবার আগে - CLICK HERE

To Get English News Update - CLICK HERE


Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post