আপনার মোবাইলে এই অ্যাপটি থাকলে তাড়াতাড়ি আনইনস্টল করুন

Ministry of Home Affairs warns govt officials against holding meetings on Zoom
প্রতীকী ছবি -  সাবধান ! এই অ্যাপটি মোবাইলে থাকলে আনইনস্টল করুণ

Ministry of Home Affairs warns govt officials against holding meetings on Zoom : সালটা ২০১৭ । ভারতের বাজারে লঞ্চ করলো জিও । যা আগে ভারতীয়দের ভাবনার অতীত ছিল তাই বাস্তবে ঘটতে দেখলো সারা দেশ । ২০০ টাকার রিচার্জ করে সারা মাসে ২ জিবি নেট ব্যবহার করত দেশবাসী । তাই সেভাবে ভারতে ইন্টারনেটের প্রসার আগে হয়নি ।

জিও আসার পর নেটের সহজলভ্যতা এতটাই বেশি হয়ে গেল যে ভারতবর্ষ বর্তমানে ইন্টারনেট ব্যাবহারের ক্ষেত্রে প্রথম দশে জায়গা করে নিয়েছে । কিন্তু যেভাবে ইন্টারনেটের ব্যবহারের বিস্তার ঘটেছে সেভাবে সচেতনতার প্রসার ঘটেনি । যার ফলে হামেশাই দেখা যায় মানুষ সাইবার অ্যাটাকের সম্মুখীন হচ্ছে ।

কখনও তাঁর চুরি হচ্ছে আমাদের ব্যক্তিগত তথ্য  ! কখনওবা হ্যাকাররা ব্যাঙ্কের আকাউন্টে হানা সর্ব্বশান্ত করছে মানুষকে । তাই ইন্টারনেট ব্যবহারের সাথে সাথে এটাও মানুষকে জানতে হবে সঠিকভাবে কিভাবে ব্যবহার করা যায় এই ইন্টারনেট । 

আমাদের মোবাইলে আমরা বিভিন্ন ধরনের অ্যাপ ব্যবহার করে থাকি আমাদের বিনোদন তথা বিভিন্ন তথ্য পাওয়ার জন্য । কিন্তু সেইধরনের কোন অ্যাপ এর মধ্যেই ফাঁদ পেতে রাখতে পারে হ্যাকাররা । অথবা চুরি হয়ে যেতে পারে আপনার ব্যক্তিগত সকল তথ্য ।

বৃহস্পতিবার এমনই একটি ঘটনার সাক্ষী থাকলো ভারতবর্ষ । সরকারিভাবে ঘোষণা করা হল একটি বিশেষ অ্যাপ যেন ব্যবহার না করা হয় । কারন সেই অ্যাপ নিরাপত্তার সমস্যা রয়েছে । আপনার ব্যাক্তিগত তথ্য চলে যেতে পারে হ্যাকারদের হাতে । তাই সেই অ্যাপ না ব্যবহার করার পরামর্শ দিয়েছে স্বরাস্ত্রমন্ত্রক ।

দেশে লকডাউন শুরু হওয়ার পর থেকেই "work form home" শুরু হয়েছে । অর্থাৎ মানুষ বাড়িতে বসেই অফিসের কাজ করছেন । আর এরপর থেকেই "ZOOM" নামে একটি অ্যাপ বিশেষভাবে জনপ্রিয় হয়ে উঠেছে । এটি ভিডিও কনফারেন্সিং অ্যাপ । যার সাহায্যে একাধিক মানুষ একসাথে ভিডিও কলিং করতে পারেন । 

যেহেতু অফিসের কাজে বিভিন্ন সময় অফিসারদের মধ্যে মিটিং করতে হয় তাই অনেক অফিসেই এই "ZOOM" অ্যাপটিকে ব্যবহার করা হচ্ছে । এমনকি স্কুল কলেজ বন্ধ হয়ে যাওয়ায় বাড়িতে বসেই যাতে শিক্ষার্থীরা এই পড়াশোনা চালিয়ে যেতে পারে তাই সেখানেও এই অ্যাপটির খুব বেশিপরিমানে ব্যবহার করা হচ্ছে । 

এই অবস্থায় বৃহস্পতিবার স্বরাষ্ট্রমন্ত্রকের মাধ্যমে সরকারি অফিসারদের এই অ্যাপ কোনভাবেই ব্যবহার করা যাবে না বলে নির্দেশ দেওয়া হয়েছে । কারন এই অ্যাপটির মধ্যে ব্যক্তিগত তথ্য সুরক্ষিত নয় । তাই এরফলে সরকারের গোপন তথ্য চলে যেতে পারে সমাজবিরোধীদের হাতে ।

তাই "ZOOM" নামক অ্যাপটির সরকারি / ব্যক্তিগত কাজে যেন ব্যবহার না করা হয় সেইমত সচেতন করল স্বরাষ্ট্রমন্ত্রক । এবিষয়ে বলে রাখা ভালো cyber-security agency – Computer Emergency Response Team of India (CERT-in) নামক সংস্থাটি অনেক আগেই সরকারকে এই অ্যাপটির ব্যাপারে সচেতন করেছিল । 

=============================================






    MOST IMPORTANT LINKS    

শিক্ষা সঙ্ক্রান্ত সকল খবর পেতে - CLICK HERE

To get updated in the English language - CLICK HERE

মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক সঙ্ক্রান্ত সকল সাহায্য পেতে - CLICK HERE

সব খবর সবার আগে পেতে - CLICK HERE


Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post