মুখ্যমন্ত্রী চালু করলেন স্নেহের পরশ প্রকল্প , জানুন কারা পাবেন সুবিধা ?



Mamata Banerjee Introduced "Sneher Parash" Scheme For Migrant Workers
চালু হল "স্নেহের পরশ প্রকল্প"


Mamata Banerjee Introduced "Sneher Parash" Scheme For Migrant Workers : আজ মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী সমস্ত জেলার ডিএম এবং এসপি দের সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মিটিং করেন । একঘণ্টার উপরে সেই মিটিং এ পশ্চিমবঙ্গ সরকার করোনার বিরুদ্ধে কিভাবে লড়াই করবে সেই নিয়ে হয় আলোচনা । সেই আলোচনায় উঠে আসে রাজ্যবাসীর সুবিধার্থে ঘোষিত বেশকিছু প্রকল্পের কথা ।

করোনা মোকাবিলায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বেশ কিছু প্রকল্প চালু করেছেন । তিনি আজ শুক্রবার সাংবাদিক সম্মেলনে এসে সেইসকল প্রকল্প সম্বন্ধে বিস্তারিত কথা বলেন । তিনি এও আলোচনা করেন কিভাবে এই সকল প্রকল্পের সুবিধা পাওয়া যাবে ।

এইসকল প্রকল্পের মধ্যে অন্যতম কিছু প্রকল্পগুলি হল জয় জহর , জয় বাংলা , জয় তপশিলি বন্ধু প্রভৃতি । এছাড়াও অসংগঠিত শ্রমিকদের করোনা পরিস্থিতিতে সাহায্যের উদ্দেশ্যে একটি প্রকল্প চালু হয়েছে যার নাম “প্রচেষ্টা” । যারা অসংগঠিত ক্ষেত্রের শ্রমিক তারা চাইলে এই প্রকল্পে আবেদন করতে পারেন ।

অনলাইন এবং অফলাইন দুইভাবেই “প্রচেষ্টা” প্রকল্পে আবেদন করা যাবে । অফলাইনে বিডিওর মাধ্যমে আবেদন করা যাবে । এরজন্য একটি নির্দিস্ট ফরম্যাট তৈরি করা হয়েছে ।

গত ১৫ ই এপ্রিল থেকে এই প্রকল্পে আবেদন শুরু হয়েছে এবং আগামী ১৫ ই মে পর্যন্ত এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য আবেদন করা যাবে । এই প্রকল্পের মাধ্যমে প্রত্যেক অসংগঠিত ক্ষেত্রের শ্রমিক এক হাজার টাকা করে সরকারি সাহায্য পাবেন ।

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি শুক্রবার সাংবাদিক সম্মেলনে একটি নতুন প্রকল্পের সূচনা করেন । যার নাম দেওয়া হয়েছে “স্নেহের পরশ” । আমাদের রাজ্যে যেমন ভিনরাজ্যের অনেক শ্রমিক ফেঁসে আছেন , ঠিক তেমনই আমাদের রাজ্যেরও অনেক শ্রমিক ভিন রাজ্যে অনেক রয়েছেন ।

সেইসকল ফেঁসে থাকা শ্রমিকদের সাহায্যার্থে “স্নেহের পরশ” প্রকল্পটি ঘোষনা করা হয়েছে । এই প্রকল্পের সুবিধা পেতে অনালাইনে আবেদন করা যাবে । এই প্রকল্পের মাধ্যমে এক হাজার টাকা পাওয়া যাবে । তবে দুটি ধাপে সেই টাকা পাওয়া যাবে ।

প্রথম ধাপে পাঁচদিনের স্পেশাল ডি এ পাওয়া যাবে । এবং এর পরের ধাপে বাকি টাকা পাওয়া যাবে । পেটিএম এবং মোবাইলের মাধ্যমেই এই টাকা পাওয়া যাবে বলে জানিয়ের রাজ্যের মুখ্যসচিব ।

তিনি এও জানিয়েছেন যারা আবেদন করবেন তারা আসলেই বাংলার বাসিন্দা কিনা আগে যাচাই করা হবে তারপরেই এই টাকা দেওয়া হবে । এক্ষেত্রে যাচাই করবেন নির্দিস্ট জেলার ডিএম  ।মুখ্যমন্ত্রী জানিয়েছেন এই যাচাই প্রক্রিয়ায় যেন কোন ঢিলেমি না হয় । আবেদনের চব্বিশ ঘণ্টার মধ্যেই যে এই যাচাই প্রক্রিয়া সম্পুর্ন করা হয় ।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন আগামী সোমবার থেকেই এই প্রকল্পের সুবিধা পাবেন পরিযায়ী শ্রমিকেরা ।

সরকারি সকল প্রকল্পের তথ্য পাওয়ার জন্য এই APP টিকে ডাউনলোড করুন - 



Mamata Banerjee Introduced "Sneher Parash" Scheme For Migrant Workers







  MOST IMPORTANT LINKS    


শিক্ষা সঙ্ক্রান্ত সকল খবর পেতে - CLICK HERE

To get updated in the English language - CLICK HERE

মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক সঙ্ক্রান্ত সকল সাহায্য পেতে - CLICK HERE

সব খবর সবার আগে পেতে - CLICK HERE

1 Comments

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

  1. Apely hotchey naa Shener paras ami keralate achi jodi kebolen khub opokrito hobo mobile 8670723960 Email hasanuzzamansk27@Gmailist.com

    ReplyDelete

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post