Post Office MSSS Scheme : পোস্ট অফিসের এই স্কিমে বিনিয়োগ করলেই হয়ে যাবেন লাখপতি, জানুন কীভাবে

Post Office MSSS Scheme

মহিলাদের জন্য বিরাট সুযোগ । আপনি কি জানেন পোস্ট অফিসে আপনার জন্য রয়েছে একটি বিশেষ স্কিম । যেখানে বিনিয়োগ করলে মহিলা অল্প সময়ের মধ্যে ধনী হয়ে উঠবে । মহিলাদের মধ্যে বিনিয়োগের আগ্রহ বাড়ানোর জন্য কেন্দ্র সরকারের তরফে একটি দুর্দান্ত স্কিম চালু করা হয়েছে । এই স্কিমটির নাম ‘মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট । এই সম্পর্কে না জেনে থাকলে আজই জেনে নিন।

কাদের জন্য এই অ্যাকাউন্ট –

যেকোনো ভারতীয় মহিলা এই অ্যাকাউন্ট খুলতে পারবে । বয়স অনুযায়ী এই স্কিমে বিনিয়োগ করতে পারবেন । এছাড়াও যেকোনো নাবালিকার অ্যাকাউন্ট খোলা যাবে, সেক্ষেত্রে তাদের বাবা – মায়ের নামে অ্যাকাউন্ট খুলতে হবে ।

সুদের পরিমাণ –

মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট স্কিমে করা বিনিয়োগ আয়কর আইনের ধারা ৮০সি- অধীনে সম্পূর্ণ করমুক্ত। কিন্তু অর্জিত সুদের উপর বিনিয়োগকারীকে সুদ দিতে হবে । অর্থাৎ ট্যাক্স সেভিংস ফিক্সড ডিপোজিটের বিপরীতে বিনিয়োগকারী সুদের উপর কোনরকম ট্যাক্স সুবিধা পাবে না । এছাড়া সুদ থেকে আয়ের উপর টিডিএস কাটা হয় । বর্তমানে এই স্কিমে সরকারের তরফে ৭.৫% সুদ পাওয়া যাচ্ছে । যেটি প্রত্যেক ত্রৈমাসিক অ্যাকাউন্টে জমা হবে । স্কিমের মেয়াদ শেষে বিনিয়োগ করা টাকা সুদ সহ বিনিয়োগকারী পাবে । ধরা যাক, কোন মহিলা ২ বছরের জন্য ২ লক্ষ টাকা বিনিয়োগ করেছেন । তাহলে তিনি ম্যাচিউরিটির পর ২.৩২ লক্ষ টাকা পাবেন । এটি সম্পূর্ণ ফিক্সড ডিপোজিটের মতই ।

কীভাবে বিনিয়োগ করবেন ?

এই স্কিমে বিনিয়োগ করতে হলে গ্রাহকে পোস্ট অফিসে ফর্ম পূরণ করতে হবে । তার সাথে কেওয়াইসি নথি অর্থাৎ আধার প্যান কার্ডের কপি জমা দিতে হবে। আর চেকের সঙ্গে দিতে হবে পে-ইন-স্লিপ । এছাড়া ব্যাঙ্কেও এই স্কিমের আওতায় অ্যাকাউন্ট খুলতে পারবেন ।

বিনিয়োগের নিয়ম –

১) মেয়াদের আগে গ্রাহকের মৃত্যু হলে অ্যাকাউন্ট বন্ধ করা যায় । জরুরি পরিস্থিতিতে এই পাওয়া সম্ভব সেক্ষেত্রে প্রয়োজনীয় নথিপত্র জমা দিতে হবে ।

২) মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট স্কিমে সর্বনিম্ন ১০০০ টাকা দিয়ে বিনিয়োগ শুরু করতে পারেন ।

৩) একটি অ্যাকাউন্টে সর্বচ্চ ২ লাখ টাকা বিনিয়োগ করা যাবে ।

৪) কোন গ্রাহক ২ টি অ্যাকাউন্ট খুলতে চাইলে সেক্ষেত্রে ৩ মাসের ব্যবধান থাকতে হবে ।

৫) অ্যাকাউন্ট খোলার বছর পর ৪০% টাকা তোলা যায়।

এই পোস্টটি আপনার জন্য কতটা উপকারী হল, তা আমাদের জানান। শেয়ার করতে ভুলবেন না।

আপনার পছন্দের খবর আর আপডেট পাবেন আপনার পছন্দের চ্যাটিং প্ল্যাটফর্ম হোয়াটস অ্যাপেও। যুক্ত হোন NIOS NEWS হোয়াটস অ্যাপ চ্যানেলে

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post