আগামী ৭ ই ডিসেম্বর থেকে খুলে যাচ্ছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্কুল জানালেন শিক্ষামন্ত্রী

School will reopen 4m 7 th december in tripura edu  minister ratan lal nath says



আজ ২ রা ডিসেম্বর শিক্ষামন্ত্রী রতন লাল নাথ জানিয়ে দিলেন আগামী ৭ ই ডিসেম্বর থেকে রাজ্যের সকল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্কুল খুলে যাবে । বর্তমান করোনা পরিস্থিতি মোকাবিলা করতে গিয়ে গত মার্চ মাস থেকে সারা দেশ জুড়ে স্কুল বন্ধ রয়েছে ।  কিন্তু আজ ত্রিপুরার শিক্ষামন্ত্রী জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক ছাত্র ছাত্রীদের পরীক্ষার কথা মাথায় রেখে আগামী ৭ ই ডিসেম্বর থেকে স্কুল খুলে দেওয়া হয়েছে ।  এই অনুসারে প্রায় ৯ মাস পর স্কুল খোলা হচ্ছে । 

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের স্কুলগুলি ছাড়াও রাজ্যের সকল কলেজগুলিকেও খুলে দেওয়া হচ্ছে । মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রে অভিভাবকদের সম্মতি নিয়ে স্কুলে আসতে পারবে । যদিও কলেজ ছাত্রছাত্রীদের ক্ষেত্রে অভিভাবকদের সম্মতির কোনও প্রয়োজন নেই । 

শিক্ষামন্ত্রী জানিয়েছেন রাজ্যের যেসকল বিদ্যালয়ে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শ্রেণিগুলি রয়েছে শুধুমাত্র সেইসকল স্কুলগুলি খুলছে । স্কুল খোলার ব্যাপারে বলতে গিয়ে তিনি আরও জানিয়েছেন গত ২৬ শে নভেম্বর একটি হাই পাওয়ার কমিটি সিদ্ধান্ত নিয়েছিল গত ১ ই লা ডিসেম্বর থেকে স্কুল খোলা হবে । কিন্তু স্বাস্থ্য দপ্তর থেকে ছাড়পত্র আসতে একদিন দেরি করায় স্কুল খোলা সম্ভব হয়নি । তাই সর্বসম্মতিক্রমে পুনরায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে আগামী ৭ ই ডিসেম্বর থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্কুল খুলে দেওয়া হবে। 

এর আগে ৫০% শিক্ষকদের স্কুলে উপস্থিত থাকতে হত । ৭ ই ডিসেম্বরের পর থেকে ১০০% শিক্ষকদের উপস্থিত থাকতে হবে । কত শতাংশ ছাত্র ছাত্রী উপস্থিত থাকবে অভিভাবকদের সম্মতি নিয়ে তা নির্ধারণ করবে স্কুল কতৃপক্ষ । মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক ছাত্রছাত্রীদের ক্ষেত্রে ক্লাস চালু হলেও নবম এবং একাদশ শ্রেণির ছাত্রীরাও চাইলে স্কুল যেতে পারবেন । তবে তা ক্লাস করার জন্য নয় , পরামর্শ বা পড়াশোনার ক্ষেত্রে আগত সমস্যার সমাধান করার জন্য । তবে অবশ্যই তাঁকে অভিভাবকের ছাড়পত্র সঙ্গে নিয়ে আসতে হবে । 

শিক্ষামন্ত্রী জানিয়েছেন বিভিন্ন রাজ্যে ইতিমধ্যেই ক্লাস শুরু হয়ে গেছে । এমনিতেই নয় মাস স্কুল বন্ধ , আর দেরি করা কোনমতেই সম্ভব নয় । নাহলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক ছাত্র ছাত্রীদের বড় ক্ষতি হয়ে যাবে । তিনি সকল শিক্ষাবিদদের  কাছে এই সিদ্ধান্তের সপক্ষে থেকে সর্বাঙ্গীণ সাহায্যের আবেদন রেখেছেন । 


শিক্ষামন্ত্রী কি বললেন শুনুন ভিডিওতে



 

Post a Comment

আপনার মতামত জানাতে কমেন্ট করুন

Previous Post Next Post